ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০১৯

নিরাপত্তা আলোচনা

বাংলাদেশে আসছেন ৭ মার্কিন কর্মকর্তা

২৪ এপ্রিল, ২০১৯ ১০:৪৮:৫০

নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ঢাকায় আসেছেন যুক্তরাষ্ট্রের ৭ কর্মকর্তা। তারা আগামী ২ মে বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে সুনিদিষ্টভাবে নিরাপত্তা-সংক্রান্ত বিষয়াদি নিয়ে আলোচনা করবেন।

ঢাকার মার্কিন দূতাবাস এবং ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তারাও এতে অংশ নেবেন। নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে আলোচনার জন্য বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ফোরাম রয়েছে। এটি কাঠামোবদ্ধ ফোরাম। এর আওতায় ২০১২ সাল থেকে প্রতিবছর অল্টারনেটিভ ভেন্যুতে আলোচনা হয়ে আসছে। ফোরামের সর্বশেষ বৈঠক ওয়াশিংটনে হয়েছিল ২০১৭ সালের অক্টোবরে। সেটি ছিল ষষ্ঠ নিরাপত্তা সংলাপ।

জানা গেছে, আসন্ন ২রা মে ৭ম নিরাপত্তা আলোচনায় সংশ্লিষ্টদের থেকে জানা গেছে, অতীতের ধারাবাহিকতায় এবারের সংলাপে আঞ্চলিক সহযোগিতা, প্রথা এবং অ-প্রথাগত নিরাপত্তাসহ সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমন, সামরিক সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা, সাইবার সিকিউরিটি, মেরিটাইম সিকিউরিটি, জাতিসংঘে শান্তিরক্ষা কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। বিগত সংলাপের মূখ্য আলোচ্য আঞ্চলিক নিরাপত্তার প্রতিবন্ধকতার বিষয়টি ওয়াশিংটনের তরফে এবারের বৈঠকে তোলা হতে পারে জানিয়ে এক কর্মকর্তা বলেন, ট্রান্স ন্যাশনাল ক্রাইম বা আন্তঃসীমান্ত সন্ত্রাস বিশেষতঃ দক্ষিণ এশিয়ার প্রেক্ষিত নিয়ে আলোচনা হতে পারে। কারণ হিসাবে কর্মকর্তারা যে বিষয়টি সামনে আনছেন তা হল- শ্রীলঙ্কার সাম্প্রতিক বর্বর হামলা। ওই হামলায় বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের নাগরিক হতাহত হয়েছেন।

এবারের ভেন্যু ঢাকা। ৭ম নিরাপত্তা সংলাপে আঞ্চলিক সহযোগিতা, প্রথা এবং অ-প্রথাগত নিরাপত্তাসহ সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমন, সামরিক সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা, সাইবার সিকিউরিটি, মেরিটাইম সিকিউরিটি, জাতিসংঘে শান্তিরক্ষা কার্যক্রমসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

সংলাপে যুক্তরাষ্ট্রের পলিটিক্যাল অ্যান্ড মিলিটারি ব্যুরোর ভারপ্রাপ্ত উপ-সহকারী মন্ত্রী মাইকেল মিলার নেতৃত্ব দিতে পারেন। তার সঙ্গে স্টেট ডিপার্টমেন্টের সংশ্লিষ্ট ব্যুরো ও বিভাগের ৬ জন প্রতিনিধি থাকবেন। ঢাকা থেকে যুক্ত হবেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এবং তার টিমের অন্তত ৬ সদস্য।

এদিকে কূটনৈতিক সূত্র জানিয়েছে, এবারের সংলাপে যুক্তরাষ্ট্রের পলিটিক্যাল অ্যান্ড মিলিটারি ব্যুরোর ভারপ্রাপ্ত উপ-সহকারী মন্ত্রী মাইকেল মিলার নেতৃত্ব দিবেন। তার সঙ্গে স্টেট ডিপার্টমেন্টের সংশ্লিষ্ট ব্যুরো ও বিভাগের ৬ জন প্রতিনিধি থাকবেন। ঢাকা থেকে যুক্ত হবেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এবং তার টিমের অন্তত ৬ জন সদস্য। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক ফেরদৌসি শাহরিয়ার সংলাপে নেতৃত্ব দেবেন। স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়, সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও বাংলাদেশ প্রতিনিধি দলে থাকছেন বলে জানা গেছে।

বিডি২৪লাইভ/এসএএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems