ভাড়া জাহাজে বছরে সরকারের ব্যয় ২৪০০ কোটি

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০১৯, ১১:৫৭ পিএম

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভাড়া জাহাজের পেছনেই এক বছরে সরকারের ব্যয় হয় ২ হাজার ৪০০ কোটি টাকা। তাই বাংলাদেশি পতাকাবাহী জাহাজের সংখ্যা বাড়াতে সরকার পদক্ষেপ গ্রহণ করেছে।

সোমবার (২৯ এপ্রিল) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

খালিদ মাহমুদ চৌধুরী জানান, বাংলাদেশ বহরে বর্তমানে ৪৭টি জাহাজ রয়েছে। বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ বহরে ২০৪১ সালের মধ্যে মোট ৩২টি জাহাজ সংযোজন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে দু’টি প্রোডাক্ট অয়েল ট্যাংকার, দু’টি মাদার ট্যাংকার, ১৮টি বাল্ক ক্যারিয়ার, ছয়টি এলএনজি ক্যারিয়ার এবং চারটি সেলুলার কনটেইনার।

তিনি জানান, বাংলাদেশি পতাকাবাহী জাহাজের সংখ্যা বাড়াতে উদ্যোক্তাদের উৎসাহিত করতে ৫ হাজার ডিডব্লিউটির ঊর্ধ্বে ধারণক্ষমতা সম্পন্ন জাহাজ বাংলাদেশি পতাকায় রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এনবিআর আরোপিত ভ্যাটের ১৫ শতাংশ মওকুফ করেছে। এছাড়া দেশের আমদানি ও রফতানি বাণিজ্যে সরকারি খাতে পরিবহন সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিএসসি কর্তৃক স্বল্প মেয়াদে ২০২১ সালের মধ্যে দু’টি নতুন মাদার ট্যাংকার এবং দুটি নতুন ডিজেল পরিবহন উপযোগী প্রোডাক্ট অয়েল ট্যাংকার এবং দুটি কয়লা পরিবহন উপযোগী মাদার বাল্ক ক্যারিয়ার সংগ্রহের প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: