ফণীর আঘাত শুরু, জোয়ারের পানিতে প্লাবিত পাঁচ গ্রাম 

প্রকাশিত: ০৩ মে ২০১৯, ০৩:০১ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট ভয়াবহ ঘূর্ণিঝড় ফণী ভারতের ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলের দিকে প্রবল গতিতে এগিয়ে চলেছে। শুক্রবার (৩ মে) সকাল সাড়ে নয়টার আগে ২০০ কিলোমিটার বেগে ওড়িশার গোপালপুর এবং পুরীতে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড়। আর আঘাতের ফলে পুরীতে ভূমিধসের ঘটনার ৬ জন নিহত হবার খবর পাওয়া গেছে।

পটুয়াখালী কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের চারিপাড়া গ্রামের বিধ্বস্ত বেঁড়িবাঁধ এলাকা থেকে অস্বাভাবিকভাবে জোয়ারের পানি প্রবেশ করছে। এতে চারিপাড়া, পশরবুনিয়াসহ পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। 

লালুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. শওকত হোসেন তপন বিশ্বাস বিষয়টি নিশ্চিত করেছেন। পর্যন্ত আবহাওয়া অধিদপ্তর পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে।

এদিকে, ঘূর্ণিঝড় ফনী ধেয়ে আসার নমূনা দেখে আতঙ্ক বিরাজ করছে কলাপাড়ার সর্বস্তরের মানুষের মাঝে। মানুষ আশ্রয়কেন্দ্রে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।

কলাপাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে সরকারি ও বে সরকারি অ্যাম্বুলেন্স, খাবার স্যালাইন, শুকনো খাবার, মেডিক্যাল টিম, সিপিপিসহ ইউনিয়ন পরিষদের কর্মচারী এবং ফায়ার সার্ভিসকর্মী এবং পুলিশ বাহিনীসহ সকল স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তা-কর্মচারীরা প্রস্তুত রয়েছেন উদ্ধার কাজের জন্য। দুর্যোগ মোকাবেলায় জনগুরুত্বপূর্ণ সড়কে সিপিপি’র মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হচ্ছে।

প্রশাসনের উদ্যোগে সমুদ্রতীরবর্তী এবং বেঁড়িবাঁধের বাইরে বসবাসরত প্রায় ২০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে নেওয়ার এবং সেখানে যাওয়ার নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন। সাগর ও নদী থেকে মাছ ধরার সকল প্রকার নৌকা ও ট্রলার নিরাপদ আশ্রয়ে রয়েছে।

ফণীর আঘাতে সবচেয়ে বেশি আক্রন্ত হতে পারে এমন এলাকা গুলো হল- যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, নড়াইল, ফরিদপুর, মেহেরপুর, সাতক্ষীরা, রাজবাড়ী, মানিকগঞ্জ, পাবনা, বগুড়া, নাটোর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, খুলনা, গোপালগঞ্জ, ঢাকা, কিশোরগঞ্জ ও তার আশেপাশের এলাকা।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: