নিউইয়র্কে হানাদার বাহিনীর হাতে নিহত হিন্দুদের স্মরণে গণশ্রাদ্ধ

   
প্রকাশিত: ১১:৪০ অপরাহ্ণ, ১৬ ডিসেম্বর ২০১৯

বাংলাদেশ হিন্দু কোয়ালিশন ইউএসএর আয়োজনে সম্পন্ন হলো ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে হানাদার বাহিনীর হাতে নির্মমভাবে নিহত বীরগতিপ্রাপ্ত সকল হিন্দুদের স্মরণে গণশ্রাদ্ধ । স্থানীয় সময় ১৫ ডিসেম্বর রবিবার দুপুরে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ওম শক্তি মন্দির প্রাঙ্গনে, অনুষ্ঠানের সূচনা করা হয় প্রায় ৩০জন ব্রাহ্মণের অংশগ্রহনের মাধ্যমে। এরপর ধর্মীয় রীতি অনুযায়ী ১৮ অধ্যায় গীতা পাঠ করেন নিউইয়র্কের ১৮জন গীতা পাঠক। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় ‘গণপ্রার্থনা’।

এ সময় মন্দিরে আগতরা নীরবে নিহতদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পুরোহিত শ্রী প্রবাস চক্রবর্ত্তী জানান, হিন্দু বিধানমতে নিহত ও নিখোঁজ হিন্দুদের ব্যক্তিগত, পারিবারিক কিংবা রাষ্ট্রীয় পর্যায়ে শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন করা সম্ভব হয়নি। এসব হতভাগ্যদের পরকালের মুক্তির লক্ষ্যে শ্রাদ্ধ ও পিন্ডকরণ করা অতীব জরুরী।তিনি আরও উল্লেখ করেন, ‘শ্রাদ্ধ মানে শ্রদ্ধার সঙ্গে অর্পণ। নিকটাত্মীয় না থাকলে বা শ্রাদ্ধ অনুষ্ঠান না করলে যেকোনো ব্রাহ্মণ বা যেকোনো স্বজাতী তা করতে পারে।

গোবিন্দ বানিয়া ও দীপক দাসের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দীনেশ চন্দ্র মজুমদার । সার্বিক সহযোগিতায় ছিলেন নিতাই বাগচী ও প্রকাশ গুপ্ত। বক্তারা বলেন, লক্ষ প্রাণের বিনিময়ে আমাদের স্বাধীনতা। ১৯৭১ সালে অগনিত হিন্দুদের ও নিখোঁজদের উত্তরসূরী হিসাবে তাঁদের পারমত্বিক মুক্তির লক্ষ্যে গনশ্রাদ্ধ সম্পন্ন করেছি । মানবিক দায়বদ্ধতা থেকে দেরীতে হলেও পূর্বসুরীদের পরমাত্বিক মুক্তির লক্ষ্যে সম্পূর্ণ হিন্দু শাস্ত্রীয় রীতিমতে গনশ্রাদ্ধ অনুষ্ঠান সম্পন্ন করেছি বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তারা। নেতৃবৃন্দ, জাতির জনক বঙ্গবন্ধু’র প্রতি সন্মান প্রদর্শন করে বাংলাদেশকে একাত্তরের চেতনায় ফিরিয়ে আনারও আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, কলামিস্ট শিতাংশু গুহ ,অধ্যক্ষ নবেন্দু দত্ত, ডা: প্রভাত দাস,প্রকৌশলী রনজিত রায়, চন্দন সেনগুপ্ত শংকর সাহা অসিম , প্রিয়তোষ দে , দীপক দাস , রতন তালুকদার , ভজন সরকার ,সুভাষ মজুমদার, উত্তম তাঁতী, মধুসুদন নাথ , অংশু বৈদ্য প্রমুখ ।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: