সরকার স্বৈরাচারী শাসন জারি রেখেছে

২০ ২০, ২০১৮ ২০:১৭:১৮

বর্তমান সরকার স্বৈরাচারী শাসন জারি ও ক্ষমতা একচেটিয়া করেছে বলে মন্তব্য করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, আমরা চাচ্ছি একটা কাঠামোগত ভাবে গণতন্ত্রে পৌঁছাতে পারি। সেই গনতন্ত্রের জায়গাতে পৌঁছানোর জন্য একটা জাতীয় সনদের দরকার।

গত (৭ সেপ্টেম্বর) রাতে বেসরকারি টেলিভিশন নিউজ টোয়েন্টিফোর এর জনপ্রিয় টকশো ‘জনতন্ত্র গণতন্ত্র’ অনুষ্ঠানে তিনি একথা বলেন। আলোচনার বিষয় ছিলো ‘জোটের রাজনীতি’।

জোনায়েদ সাকি বলেন, রাজনীতিতে জোট সব সময় হয়েছে। আমরা জনগের বিভিন্ন ঐক্যকে ঐক্যবদ্ধ করতে চাই। দল তার নিজস্ব কাজ-কর্মের মধ্যে দিয়ে জনগণকে ঐক্যবদ্ধ করে থাকে। সে ক্ষেত্রে আদর্শভিত্তিক একটা ঐক্য হয়ে থাকে। আবার আরেকটা ঐক্য আমরা দেখি যে, নির্বাচনকে কেন্দ্র করে কৌশলগত ঐক্য।

তিনি বলেন, রাজনীতি কখনো বিভিন্ন অবস্থানের উপর নির্ভর করে। রাজনীতির অবস্থানের উপর আবার ঐক্যের বিন্যাসগুলো দাড়াঁয়। সেখানে যারা আদর্শ ছেড়ে দেন তাদেরকে আমরা সমালেচনা করি। আমাদের কাছে আদর্শ মানে হচ্ছে বৃহৎ জনগনের স্বার্থকে রক্ষা করা।

তিনি আরো বলেন, বর্তমান সরকার স্বৈরাচারী শাসন জারি রেখেছে। ক্ষমতা একচেটিয়া করেছে। আমরা চাচ্ছি একটা কাঠামোগত ভাবে গণতন্ত্রে পৌঁছাতে পারি। সেই গণতন্ত্রের জায়গাতে পৌঁছানোর জন্য একটা জাতীয় সনদের দরকার। আমরা মনে করছি সত্য ও ন্যায়ের পক্ষের একটা গুরুত্ব আছে। আওয়ামী লীগ ছাড়া জাতীয় ঐক্য সম্পূর্ণ হবে।

টকশো অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, সুচিন্তা ফাউন্ডেশন এর চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ এ. আরাফাত ও সুপ্রীমকোর্টের আইনজীবি ব্যারিস্টার তানজীবুল আলম।

বিডি২৪লাইভ/এসআই/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।