রাজধানীসহ সারাদেশে ভূমিকম্প অনুভূত

১৯ ১৯, ২০১৮ ২৩:৩৭:৪১

রাজধানীতে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার (১২ সেপ্টেম্বর) বেলা ১০টা ৫৪ মিনিটে কম্পন অনুভূত হয়। এখন পর্যন্ত বড় ধরনের কোন ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায় নি। তবে ভূমিকম্প অনুভূত হওয়ার পর বিভিন্ন স্থানের মানুষ ঘরে ছেড়ে রাস্তায় নেমে আসেন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্পের খবর পাওয়া গেছে।

ভুমিকম্পের উৎপত্তিস্থল ভারতের আসামে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৪। হরিয়ানার সঙ্গে এ বার কেঁপে উঠল জম্মু ও কাশ্মীরও। গত চার দিনে এই নিয়ে তিন বার। উৎসস্থল সেই হরিয়ানার ঝাঝড়।

এরআগে গত ৯ এবং ১০ সেপ্টেম্বর মৃদু ভূমিকম্পে কেঁপে উঠেছিল দিল্লি এবং হরিয়ানা। এ দিন ভোর সওয়া পাঁচটা নাগাদ কম্পন অনুভূত হয় ভূস্বর্গে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৬। এর আধ ঘণ্টা পরেই কেঁপে ওঠে হরিয়ানার ঝাঝড়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.১। গত দু’দিনও ভূমিকম্পের উৎস স্থল ছিল হরিয়ানার ঝাঝড়। কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে ঘণ্টা দেড়েক বন্ধ থাকে ট্রেন চলাচল। সকাল সাড়ে আটটার পর থেকে আবার তা স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।