ইসলামে সুগন্ধি ব্যবহারের বিধান ও গুরুত্ব

১৪ জুন ২০১৯, ৮:০৫:১০

ইসলামের সুগদ্ধি ব্যবহারে অনুমতি রয়েছে। মুহাম্মদ (স.) ও সুগন্ধি পছন্দ করতেন। তাকে কেউ সুগন্ধি উপহার দিলে তিনি তা ফিরিয়ে দিতেন না। আর তিনি সুগন্ধি উপহার হিসেবে কেউ দিলে তা ফিরিয়ে দিতেও বারণ করেছেন।

হজরত আনাস (রা.)-এর বর্ণনায় রাসুলুল্লাহ (সা.) বলেন, তোমার পৃথিবীর সুগন্ধি আমার কাছে প্রিয় করা হয়েছে এবং নামাজের ভেতর আমার চোখের শীতলতা রাখা হয়েছে। (নাসাঈ, হাদিস নং : ৩৯৩৯)

অন্য হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) কে কেউ সুগন্ধি উপহার দিলে তিনি গ্রহণ করতেন। ফিরিয়ে দিতেন না। কেউ সুগন্ধি দিলে ফিরিয়ে দিতেও তিনি নিষেধ করেছেন। (বুখারি, হাদিস নং : ৫৫৮৫)

তবে ইসলামে অ্যালকোহল আঙুর, খেজুর অথবা কিশমিশ থেকে তৈরি বডি স্প্রে ব্যবহারের জন্য বারণ করা হয়েছে। মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘নেশা সৃষ্টিকারী প্রতিটি বস্তুই হারাম।’ (বুখারি, হাদিস নং: ৪৩৪৩)

যেসব সেন্ট বা বড়ি স্প্রেগুলো শরীরের অভ্যন্তরে কোন প্রতিক্রিয়া সৃষ্টি করে না সেগুলো ব্যবহারে আপত্তি নেই। (জাদিদ ফিকহি মাসাইল : ১/৩৮)। তথ্যসূত্র: ইন্টারনেট।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।