বাড়ির বিছানায় আশ্রয় নিল বনের বাঘ!

১৯ জুলাই ২০১৯, ৯:৫১:৩৬

টানা ভারী বর্ষণে প্লাবিত হয়েছে আসাম রাজ্যে। এমন বিপর্যস্ত জনজীবন কাটাচ্ছে তারা। কিন্তু এমন পরিস্থিতিতে দেখা যায় ভিন্ন এক দৃশ্য। স্থানীয় নদী ও বন পানিতে ডুবে যাওয়ায় প্রাণ বাঁচানোর তাগিদে বনের বন্য পশুগুলো আশ্রয় নিচ্ছে মানুষ বসবাসরত বাড়ি গুলোতে। দেখা যায়, প্রাণ বাঁচাতে বাঘ আশ্রয় নিয়েছেন ঘরের বিছানায়।

জানা গেছে, বন্যায় ভেসে গিয়েছে কাজিরাঙা বন। কিন্তু প্লাবিত হওয়ায় বনের ৯৫ শতাংশ এলাকাই পানির নিচে। ইতিমধ্যেই বনের ১১টি বন্যপ্রাণের মৃত্যু হয়েছে। বন্য বিধ্বস্ত আসামে সঙ্কটে রয়েছে বন্যপ্রাণীরা। কাজিরাঙা বনের দুর্গত বন্যপ্রাণীগুলিকে অন্যত্র নিরাপদ স্থানে পাঠানোর চেষ্টা চলছে। এমন সময়ই সামনে এল এই ছবি হল ভাইরাল।

বন্যার হাত থেকে বাঁচতে বাড়িতে ঢুকে ‘আশ্রয়’ নিয়েছে একটি রয়্যাল বেঙ্গল। ওয়াইল্ড লাইফ ট্রাস্ট ইন্ডিয়ার টুইট করা ছবিতে দেখা যাচ্ছে, বাড়িতে ঢুকে পড়েছে বাঘটি। ‘বিছানা’ জাতীয় কোনও জায়গার উপর বসে রয়েছে সেটি! বন ভেসে গিয়েছে। থাকার জায়গা নেই। তাই আশ্রয় খুঁজতেই লোকালয়ে ‘হানা’ রয়্যাল বেঙ্গলের।

জানা গিয়েছে, অভয়ারণ্য থেকে বেরিয়ে আজ সকালে কারবি হিলসের দিকে প্রথমে যেতে দেখা যায় বাঘটিকে। এর কিছুপরই লাফ দিয়ে পাঁচিল টপকে বাড়ির মধ্যে ঢুকে পড়ে বাঘটি। জায়গাটি একটি পরিত্যক্ত গ্যারাজ। সেখানেই অন্ধকার ঘরে আশ্রয় নেয় বাঘটি। বাঘটিকে ঘুম পাড়িয়ে উদ্ধারের চেষ্টা করছেন বনকর্মীরা।

এর আগে মায়ের কোল ছাড়া হয়ে বন্যার জলে ২ গন্ডার শাবকের ভেসে যাওয়ার ছবি সামনে আসে। লোকালয়ে বাসস্থান খুঁজতে দেখা যায় হরিণকেও। সব মিলিয়ে বন্যায় অসহায় পরিস্থিতি এই অবলা জন্তুগুলির।

উল্লেখ্য, এখনও ফুঁসছে ব্রহ্মপুত্র সহ অন্যান্য নদীগুলি। পরিস্থিতি ভালো হওয়ার কোনও লক্ষ্মণ-ই নেই। বরং আরও অবনতি হচ্ছে যেন! ইতিমধ্যেই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০-এ। আসামে বন্যায় সবচেয়ে ভয়াবহ অবস্থা কাজিরাঙা বনের।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।