নবীজির (সা.) কবরের ছবির সামনে কি নামাজ হবে?

২০ জুলাই ২০১৯, ১২:৫১:৫৩

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৯৫তম পর্বে নবীজির (সা.) কবরের ছবির সামনে নামাজ হবে কি না, সে বিষয়ে চট্টগ্রাম থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন জসিম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন: আমাদের মসজিদের পশ্চিম পাশের দেয়ালে নবীজির (সা.) কবরের ছবি লাগানো আছে। ওই মসজিদে কি নামাজ পড়া যাবে?

উত্তর: যে মসজিদের পশ্চিম পাশে কবরের ছবি বা এ ধরনের ছবি দেওয়া রয়েছে, সেই সালাত আদায় করা ওরামায়ে কেরামদের মতে মাকরুহ। একদল ওলামায়ে কেরাম বলেছেন যে ওই মসজিদে নামাজই হবে না।

কারণ, আমরা ছবি নিয়ে সালাত আদায় করি না। আমরা সালাত আদায় করি আল্লাহর জন্য। আমরা কেবলামুখী হই, কিন্তু আল্লাহর ঘরের ইবাদত করি না। ইবাদত করি আল্লাহর। এই জন্য আল্লাহ বলেছেন, তোমরা এই ঘরের রবের ইবাদত করো, এই ঘরের ইবাদত করো না।

আমরা ঘরের ইবাদত করি না, ছবির ইবাদত করি না। সুতরাং, যেসব বন্ধু ছবি টাঙাচ্ছেন, এই কাজগুলো গর্হিত কাজ, অপছন্দনীয় কাজ। ছবির আমরা ইবাদত করি না, আমরা ইবাদত করি আল্লাহর। যদি আমাদের ইবাদত আল্লাহর জন্য না হয়, ছবির উদ্দেশে হয়ে যায়, তাহলে সেটি শিরক হয়ে যাবে এবং ইবাদত আল্লাহর কাছে গ্রহণযোগ্য হবে না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।