অবশেষে চাঁদে মহাকাশযান পাঠালো ভারত

২২ জুলাই ২০১৯, ৭:৫০:৩৭

চতুর্থ দেশ হিসেবে চাঁদে সফলভাবে মহাকাশযান উৎক্ষেপণ করলো ভারত। এর আগে চীন, যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়ন চাঁদে মহাকাশযান পাঠাতে সক্ষম হয়।

সোমবার (২২ জুলাই) স্থানীয় সময় দুপুর ২টা ৪৩ মিনিটে ভারতের অন্ধ প্রদেশের ‘শ্রীহরিকোটা মহাকাশ কেন্দ্র’ থেকে উৎক্ষেপণ করা হয় এই মহাকাশযানটি। প্রায় ১৫ কোটি মার্কিন ডলার ব্যায়ে নির্মিত ‘চন্দ্রযান-২’ মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা রয়েছে। চন্দ্রপৃষ্ঠের পানি, খনিজ এবং পাথরের গঠন বিষয়ক তথ্য সংগ্রহের চেষ্টা চালাবে এই মহাকাশযান।

ভারতের সবচেয়ে শক্তিশালী জিও সিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলস মার্ক ৩ (GSLV Mk III) রকেট বা বাহুবলীতে চেপে চাঁদের উদ্দেশে রওনা দেয় চন্দ্রযান ২। ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখবে প্রজ্ঞান ও বিক্রম।

রকেটটি যদি খাড়াভাবে ওড়ে তাহলে তিন থেকে চারদিনের মতো সময় লাগে চাঁদের কক্ষপথে ঢুকতে। এদিকে টানা ১৪ দিন চাঁদের মাটির নমুনা সংগ্রহ ও বিশ্লেষণের তথ্য হাতে পাবে ইসরো। কাজ শেষ করতে হবে ১৪ দিনেই, কারণ পৃথিবীর সাড়ে ১৪ দিন চাঁদের একদিনের সমান। আর ওই সময়টুকুই সোলার সেল সক্রিয় থাকবে স্বয়ংক্রিয় দুই যানের।

ইসরো জানিয়েছে, পৃথিবীর কক্ষপথে প্রথম ১৭ দিন থাকবে বাহুবলী। পরে আরও শক্তি বাড়িয়ে তারপর চাঁদের কক্ষপথে ঢুকবে রকেটটি। সব মিলিয়ে চাঁদের মাটি ছুঁতে চন্দ্রযান ২ এর ৫৪ দিন লাগবে। তবে ৬ সেপ্টেম্বরের বদলে ৭ সেপ্টেম্বর চাঁদের বুকে বিক্রমকে নামাবে চন্দ্রযান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।