এডিস মশার প্রধান টার্গেট নারী!

২৩ জুলাই ২০১৯, ১:০৭:২৮

ঢাকা মহানগরীতে ডেঙ্গুর বাহক এডিস মশার প্রধান টার্গেটই যেন এখন নারীরা। পুরুষদের তুলনায় নারীদের বেশি কামড়াচ্ছে এডিস মশা। ডেঙ্গুতে আক্রান্তও হচ্ছে বেশি এই নারীরা। এরপরেই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন শিশুরা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি’র) নিয়মিত স্বাস্থ্য প্রতিবেদনের চিত্র থেকে এমন তথ্যই উঠে এসেছে।

ডিএসসিসি’র পাঁচটি অঞ্চলের ২২ জুলাই সোমবারের একদিনে যে চিত্র পাওয়া গেছে তাতে দেখা গেছে সারাদিন বাড়িতে থাকা নারী এবং শিশু বাচ্চারাই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে বেশি। একদিনেই অঞ্চল ১, ২, ৩, ৪ ও ৫ এই পাঁচটি অঞ্চলে ডেঙ্গুতে আক্রান্ত হওয়া মোট নারীর সংখ্যা এক হাজার ৯৬১ জন।

অন্যদিকে পুরুষ আক্রান্ত হয়েছে এক হাজার ১৮৬ জন। এই পাঁচটি অঞ্চলে ডেঙ্গুতে আক্রান্ত শিশুর সংখ্যা হচ্ছে এক হাজার ২০৯ জন। অর্থাৎ পুরুষ ও শিশুদের তুলনায় নারীরাই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন বেশি।

ডিএসসিসি’র অঞ্চলভিত্তিক হিসেবে দেখা গেছে অঞ্চল-২ এ ডেঙ্গুর প্রকোপ বেশি। ২২ জুলাই একদিনেই এই অঞ্চলে ৫৫৭ জন নারীকে কামড়িয়েছে ডেঙ্গু মশা। অঞ্চল-৪ এ একদিনেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৪৯ জন পুরুষ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।