‘বিএনপিতে নেতৃত্ব গড়ে উঠেনি’

২৪ আগস্ট ২০১৯, ১২:২৭:৪০

বিএনপিতে নেতৃত্ব গড়ে উঠেনি বলে মনে করেন সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন। সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের সরাসরি টক-শো অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিএনপির সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, দলটিতে নেতৃত্ব গড়ে উঠেনি। এ ধরনের দলে যে ধরনের নেতৃত্ব গড়ে ওঠার কথা, সে ধরনের নেতৃত্ব গড়ে উঠেনি।

এম সাখাওয়াত হোসেন বলেন, দলকে যদি গণতন্ত্রের মধ্যে না আনা হয় তখন অনেক ড্রিসট্রাকশন হয়ে যায়। বড় একটি উদাহরণ দিয়ে বলব, ভারতে কংগ্রেসের মতো একটি দলে নেতৃত্ব খুঁজে পাচ্ছে না। আবার ওই পরিবারের মধ্যেই যাচ্ছে। তার মানে হচ্ছে একটি পার্টিকুলার ফ্যামিলি ৭০ বছর দলের মধ্যে থাকাতে কোন নেতৃত্ব গড়ে উঠতে পারেনি।

নানাবিধ কারণে মানুষ রাজনীতি থেকে বিমুখ হচ্ছে বলেও মন্তব্য করেন সাবেক এ নির্বাচন কমিশনার।

ডেঙ্গু ইস্যুতে এম সাখাওয়াত হোসেন বলেন, ডেঙ্গু তো বাংলাদেশে নতুন করে আসেনি। এটাতো এমন নয় যে, আজকে প্রথম আসলো আর আমরা ভ্যাবাচ্যাকা খেয়ে গেলাম। এটা তো বছরের পর বছর আসছে এবং এ বছর যে ডেঙ্গু হবে সন্দেহের কিছু ছিল না।

তিনি বলেন, আমরা আগামীকাল কি করতে যাচ্ছি এটার কোনো পরিকল্পনা নেই। চলছে, চলতে দাও; যখন আসবে তখন দেখবো…

তিনি আরও বলেন, আমাদের এ দেশে কি বিশেষজ্ঞ নেই? স্বাধীনতার এত বছর হয়ে গেলেও আমরা কি বিশেষজ্ঞ তৈরি করতে পারিনি? ডেঙ্গু কিভাবে মোকাবেলা করতে হবে এজন্য বাইরের দেশ থেকে বিশেষজ্ঞ নিয়ে আসতে হবে? এটাতো আমাদের কাছে লজ্জার ব্যাপার।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।