রোহিঙ্গাদের নকল জন্মসনদ ও পাসপোর্ট তৈরি, আটক ৬

১২ সেপ্টেম্বর ২০১৯, ৮:৪৭:২২

বুধবার বিকেলে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের জালকুড়ি আঞ্চলিক পাসপোর্ট অফিসের পাশে তিনটি দোকানে অভিযান চালায় র্যা ব-২ এর একটি আভিযানিক দল। এসময় রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন সনদ সরবরাহ করে পাসপোর্ট গ্রহণে সহায়তাকারী চক্রের ৬ সদস্যকে আটক করেছে র্যা ব-২। আটকরা জানায়, একাধিক রোহিঙ্গার জন্মসনদ ও পাসপোর্ট তৈরি করে দিয়েছে তারা।

ওই অভিযানে জন্মসনদ তৈরির উপকরণ, সিটি কর্পোরেশনের ভুয়া জন্ম নিবন্ধন সীল, সনদের হার্ড কপি ও সফট কপির হার্ডডিস্ক উদ্ধার করা হয়েছে। এছাড়া অবৈধভাবে জন্মসনদ দেয়ার লেনদেন করা দুই লক্ষাধিক টাকা, ৪টি ল্যাপটপ ও প্রচুর সরঞ্জামাদি জব্দ করা হয়।

র্যা ব-২ এর কোম্পানি কমান্ডার (ক্রাইম প্রিভেনশন কোম্পানি-৩) অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ মহিউদ্দিন ফারুকী চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘পাঁচ হাজার টাকা থেকে দশ হাজার টাকার বিনিময়ে সিটি কর্পোরেশন ও দেশের বিভিন্ন জেলার বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে রোহিঙ্গা, সাজাপ্রাপ্ত ও ফেরারী আসামী, দাগী অপরাধী, বয়স কমবেশি দেখিয়ে বিদেশ যাবার জন্য আগ্রহী লোকজন এর নামে জন্ম সনদ তৈরী করে দেয়া হতো’।
তিনি বলেন: পরে তারা পাসপোর্টের জন্য আবেদন করলে পাসপোর্ট আবেদনকারীদের জন্মসনদের তথ্যভাণ্ডারে থাকা তথ্যের মিল পেলে পাসপোর্ট পেয়ে যেতো। সাজাপ্রাপ্ত আসামি তার নাম, বাবার নাম, বয়স, ঠিকানা পরিবর্তন করে পাসপোর্ট করলে তাদেরকে বিমান বন্দরে আটকানো যেতো না। এভাবে ভুয়া তথ্যে দেশের বেশ কয়েকটি এলাকা থেকে ১৩/১৪ জন রোহিঙ্গা জন্মসনদ নিয়েছে’।

আটকরা হলেন- নারায়ণগঞ্জের ফজলুল করিম (৩৩), সাইফুল ইসলাম (২৪) ও আজিম হোসেন (২৬), নেত্রকোনার একটি ইউপির উদ্যোক্তা সদস্য মামুন মিয়া (৩৫), ঢাকার একটি সিটি কর্পোরেশনের মাঈন উদ্দিন (৩৮) ও জাহাঙ্গীর (৩৬)।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।