সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হবে নির্বাচনী ইশতেহার: আনোয়ারুল ইসলাম

২৫ জানুয়ারি ২০২০, ১১:০২:৪৫

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, দেশের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সরকারের নির্বাচনী ইশতেহারকে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হবে। শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

‘আমার গ্রাম-আমার শহর’ বিনির্মাণে পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়ার উদ্যোগে পরিচালিত গবেষণার ফলাফল সমৃদ্ধকরণ ও বাস্তবায়নের লক্ষ্যে এ সেমিনারের আয়োজন করা হয়।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আমার গ্রাম, আমার শহর’ বিষয়ে আরডিএ গবেষণা করে যে ফলাফল উপস্থাপন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে আলোচনা করে করণীয় নির্ধারণ করবে।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জয়নুল বারী, পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান।

কর্মশালায় ‘আমার গ্রাম-আমার শহর’ গবেষণায় পাওয়া সুপারিশ বাস্তবায়নে করণীয় বিষয় সম্পর্কে উপস্থাপনা করেন পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আমিনুল ইসলাম।

আমিনুল ইসলাম বলেন, দেশের প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে বর্তমান সরকার আমার গ্রাম-আমার শহর কর্মসূচির স্বপ্ন দেখছে। গ্রামে নগর সুবিধা বাড়ানো সম্ভব হলে বদলে যেতে পারে গ্রামীণ জনগণের জীবনচিত্র এবং দূর হতে পারে দারিদ্র।

জীবনমান উন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করে বাংলাদেশ পৌঁছে যেতে পারে কাঙ্ক্ষিত মধ্যম আয়ের দেশে।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান বলেন, ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়িত হলে দেশের সার্বিক উন্নয়নে নেয়া সরকারের ভিশন-২০২১, এসডিজি, ভিশন-২০৪১, নির্বাচনী ইশতেহার, সপ্তম-পঞ্চ বার্ষিক পরিকল্পনা এবং ডেল্টা প্লান বাস্তবায়িত হবে। এর মাধ্যমে বাংলাদেশের সার্বিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

এ সময়ে আরডিএ নির্মিত ‘আমার গ্রাম-আমার শহর’ শীর্ষক একটি ভিডিও অ্যানিমেশন প্রদর্শন করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।