ইরানের কাছে ক্ষমা চাইলো ১০ হাজার মার্কিন নাগরিক!

২৮ জানুয়ারি ২০২০, ৯:১০:২১

আমেরিকার একটি শান্তিবাদী সংগঠনের সদস্যরা ইরানি জনগণের কাছে খোলা চিঠি পাঠিয়েছে। ইরানের বিরুদ্ধে মার্কিন আগ্রাসনের জন্য দুঃখ প্রকাশ ও ক্ষমা চেয়ে ওই চিঠি দেয়া হয়েছে। সেই চিঠিতে আমেরিকার অন্তত ১০ হাজার মানুষ সই করেছেন। ইরানের জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কাণ্ডজ্ঞানহীন ও বর্বর সিদ্ধান্ত নিয়েছেন ‘কোড পিঙ্ক’ নামের সংগঠন মূলত তার জন্যই ক্ষমা চেয়ে এই চিঠি দিয়েছে।

অত্যান্ত বিনয়ের সাথে ওই চিঠিতে সংগঠনটি বলেছে, ‘আমেরিকার জনগণ যেহেতু সব মানুষের শান্তি এবং নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ সে কারণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই কাণ্ডজ্ঞানহীন সিদ্ধান্তের জন্য আমরা ক্ষমা চাইছি। ট্রাম্পের আগ্রাসন বন্ধের জন্য যে ধরনের পদক্ষেপ নেয়া দরকার আমরা তার সবকিছুই করার চেষ্টা করব। পাশাপাশি ইরানের জনগণের ওপর ট্রাম্প প্রশাসন দিন দিন যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে তা দূর করে ইরানের সঙ্গে কূটনৈতিক প্রক্রিয়া শুরুর জন্য আমরা পদক্ষেপ নেয়ার চেষ্টা করব। আমেরিকার জনগণ ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমরা শান্তি ও সম্প্রীতির সঙ্গে বসবাস করতে চাই। দয়া করে আপনারা আমাদের বন্ধুত্বের হাতকে গ্রহণ করুন। যারা সমাজে ঘৃণা এবং অনৈক্য ছড়াচ্ছে তাদের উপর শান্তি বাদীদের জয় হোক।’

গণমাধ্যমের দেয়া খবরে জানা যায়, ইংরেজি এবং ফারসি ভাষায় চিঠিটি পাঠিয়েছে আমেরিকার শান্তিবাদী ওই সংগঠনটি। পাশাপাশি এর একটি ভিডিও সংস্করণও পাঠিয়েছে তারা। উল্লেখ্য, গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরানের প্রভাবশালী জেনারেল সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী। এরপর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সাথে উত্তেজনা চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের একটি সেনা ঘাটিতে হামলা চালায় ইরান। এতে ইরানের পক্ষ থেকে ৮০ জন মার্কিন সেনা নিহত হওয়ার দাবি করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।