দেশের পথে উহানে আটকেপড়া বাংলাদেশিরা

১ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪৩:০১

করোনাভাইরাসের কারণে চীনে আটকে পড়া বাংলাদেশিদের নিয়ে অবশেষে দেশের পথে রওনা দিয়েছে বিশেষ বিমানটি। চীনের উহান প্রদেশে আটকে পড়া ৩১৪ বাংলাদেশিকে নিয়ে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দিয়েছে। শুক্রবার রাতে বাংলদেশিদের নিয়ে বিশেষ বিমানটি রওনা দেয়ার কথা থাকলেও যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা এবং নানা জতিলতার কারণে বিমান ছাড়তে বিলম্ব হয়।

ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণের পর চীন থেকে আসা তিন শতাধিক যাত্রীকে আশকোনার হজ ক্যাম্পে রাখা হবে। সেখানে তাদের ১৪ দিনের পর্যবেক্ষণে রাখা হবে। যদিও আগেই স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন চীন থেকে আসা এসব যাত্রীদের কেউই করোনাভাইরাসে আক্রান্ত নন। তারপরও নিবিড় পর্যবেক্ষণে থাকবেন তারা। এরপরই তাদের নিজ বাড়ি ফেরার অনুমতি মিলবে। পর্যবেক্ষণে থাকাকালীন সময়ে চীন থেকে আসা যাত্রীদের সঙ্গে তাদের স্বজনদের দেখা না করার অনুরোধ জানানো হয়েছে। অন্যদিকে, চীনের উহান ছাড়া অন্য যেসব প্রদেশে বাংলাদেশি রয়েছেন তাদের আপাতত ফিরিয়ে আনা হচ্ছে না বলেও জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে।


এর আগে, বিশেষ বিমানটি বাংলাদেশিদের ফেরত আনতে রাত পোনে ৯টার দিকে চীনে পৌঁছায়। এদিকে, প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫২৯ জনে দাঁড়িয়েছে। আর আক্রান্ত হয়েছে ১১ হাজার ৭৯১ জন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।