প্রথম একশোয় জায়গা ধরে রাখলেন কোহলি

৩০ মে ২০২০, ৬:০৪:০৭

পৃথিবীর ধনীতম অ্যাথলিটদের বার্ষিক ২০২০ সালের আয়ের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। পৃথিবীর ধনীদের তালিকার প্রথম একশোর মধ্যে একমাত্র ভারতীয় অ্যাথলিট হিসেবে জায়গা ধরে রাখলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। ক্যারিয়ারে প্রথমবার তালিকার শীর্ষে উঠে এলেন টেনিস তারকা মায়েস্ত্রো রজার ফেডেরার। দ্বিতীয় এবং তৃতীয়স্থানে যথাক্রমে দুই দেশের সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসিকে পিছনে ফেলে। এর আগে ২০১৮ এবং ২০১৯ সালেও ফোর্বসের বিচারে ধনী অ্যাথলিটদের তালিকায় প্রথম একশোয় ছিলেন কোহলি। ২০১৮ সালের তালিকায় ৮৩তম স্থানে থাকা বিরাট ২০১৯ সালে ১৭ ধাপ নেমে যান। এর ফলে ১০০তম স্থানে গিয়ে দাঁড়ায় তার অবস্থান। তবে ৩০ ধাপেরও বেশি উন্নতি করে ২০২০ সালের তালিকায় ৬৬তম স্থানে জায়গা করে নেন ভারতীয় এই ক্রিকেটার।

ব্র্যান্ড এন্ডোর্সমেন্ট এবং পারিশ্রমিক (পুরস্কার অর্থ) মিলিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয়স্থানে থাকা ক্রিশ্চিয়ানো ও লিওর বার্ষিক আয়ের পরিমাণ ১০৫ মিলিয়ন এবং ১০৪ মিলিয়ন ডলার। গতবছরের তুলনায় রোনাল্ডো-মেসির সম্মিলিত আয়ের পরিমাণ এবার কমেছে ২৮ মিলিয়ন ডলার। এ হ্রাসের কারণ অবশ্যই পারিশ্রমিকে কোপ। করোনার জেরে মার্চের মাঝপথ থেকে ইউরোপে বন্ধ ফুটবল সংক্রান্ত সমস্ত অ্যাক্টিভিটি। উপায়ন্তর না দেখে কঠিন সময়ে ফুটবলারদের বেতনে কোপ ফেলতে বাধ্য হয় ক্লাবগুলি।

ব্র্যান্ড এনডোর্সমেন্ট এবং পারিশ্রমিক মিলিয়ে সর্বশেষ আর্থিক আয়ে ১০৬.৩ মিলিয়ন ডলারের মালিক রজার ফেদেরার প্রথমবারের মতো এবার এই তালিকার এক নম্বরে উঠে আসেন। একইসঙ্গে প্রথম টেনিস প্লেয়ার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

ব্র্যান্ড এনডোর্সমেন্ট ও পারিশ্রমিক মিলিয়ে ২০১৯-এ ২৫ মিলিয়ন ডলারের অধিকারী ছিলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক। সেখানে ২০২০ দুই মিলিয়ে কোহলির আয়ের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১ মিলিয়ন ইউরো। যা তাকে তালিকায় এগিয়ে দিয়েছে ৩০ ধাপেরও বেশি। ক্রিকেট দুনিয়া থেকে একমাত্র প্রতিনিধি হিসেবে ফোর্বসের ধনীতম অ্যাথলিটের তালিকায় এই নিয়ে টানা পাঁচ বছর বিরাটের উজ্জ্বল উপস্থিতি।

৯৫.৫ মিলিয়ন এবং ৮৮.২ মিলিয়ন ডলার আয় নিয়ে চতুর্থ ও পঞ্চমস্থানে যথাক্রমে পিএসজি তারকা নেইমার ও লস অ্যাঞ্জেলস লেকার তারকা এল জেমস। ৩৭.৪ মিলিয়ন ডলার আয় নিয়ে মেয়েদের মধ্যে তালকায় সবার প্রথমে জাপানি টেনিস তারকা নাওমি ওসাকা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।