আবারও করোনার প্রকোপ, লকডাউন মেলবোর্ন

৯ জুলাই ২০২০, ১০:৫২:০৯

অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে আবার দেয়া হয়েছে লকডাউন। শহরটিতে নতুন করে আবার করোনার সংক্রমণ ঘটায় এ লকডাউন দেয়া হয়েছে। দ্বিতীয় ধাপের সংক্রমণ যাতে ভয়াবহ রূপে ছড়িয়ে না পড়ে শহরটিতে ছয় সপ্তাহের জন্য এই নির্দেশনা জারি করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ জুলাই) থেকে কার্যকরী করা হয়েছে এ লকডাউন।

মেলবোর্ন শহরের অঙ্গরাজ্য ভিক্টোরিয়া কার্যকরীভাবে সিল করে দেওয়া হয়েছে, যাতে সেখান থেকে করোনা অন্যান্য অঞ্চলে ছড়িয়ে না পড়তে পারে। কিন্তু বুধবারও ভিক্টোরিয়ার পার্শ্ববর্তী অঙ্গরাজ্য নিউ সাউথ ওয়েলসের সীমান্ত অঞ্চলে পর্যটক ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে। এতে লকডাউন প্রচেষ্টা ব্যর্থতায় পরিণত হয় কি-না সে শঙ্কাও দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এবিসিতে উদ্বেগ প্রকাশ করেছেন রোগ বিশেষজ্ঞ ম্যারি-লুইস ম্যাকলস। নিউ সাউথ ওয়েলসের প্রধান প্রশাসক গ্লাডিস বেরেজিকলিয়ান জানিয়েছেন, এরই মধ্যে সীমান্তবর্তী শহরে আলবারিতে করোনাভাইরাসে আক্রান্ত দুজনকে পাওয়া গেছে। ভিক্টোরিয়ায় ভ্রমণ ও যোগাযোগ নিয়ে নিউ সাউথ ওয়েলসবাসীদের সতর্ক করে দিয়েছেন তিনি। ভিক্টোরিয়া থেকে নিজেদের সব ভ্রমণকারীদের চলে আসার জন্য আহ্বান জানিয়েছে কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যের কর্তৃপক্ষও। সেখান থেকে ফেরার পর তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। মেলবোর্নে দ্বিতীয়বারের মতো লকডাউনের সিদ্ধান্ত সেখানকার অর্থনৈতিক ও মানসিক স্বাস্থ্যে বড় ধরনের প্রভাব ফেলতে পারে আশঙ্কা করা হচ্ছে। এই লকডাউনে অর্থনীতিতে প্রায় ৪২০ কোটি মার্কিন ডলার ক্ষতি হতে পারে জানিয়েছেন মেলবোর্নের কর্মকর্তারা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।