এবার মার্কিন রাষ্ট্রদূতকে তলব করল চীন

১৬ জুলাই ২০২০, ৯:৩৫:১৯

চীন বিরোধী মার্কিন সরকারের নয়া পদেক্ষেপের প্রতিবাদ জানাতে বেইজিংয়ে নিযুক্ত মার্কন রাষ্ট্রদূতকে তলব করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার (১৫ জুলাই) রাতে রাষ্ট্রদূত টেরি ব্র্যান্ডস্টাডকে তলব করে মার্কিন কংগ্রেসে পাস হওয়া ‘হংকং অটোনমি অ্যাক্ট-এর প্রতিবাদ জানানো হয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করে হংকং অটোনমি অ্যাক্টে সই করার কয়েক ঘণ্টার মধ্যে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করল চীন। ওই আইনের অধীনে চীনা বিভিন্ন ব্যক্তি ও ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে চীনের উপপররাষ্ট্রমন্ত্রী ঝেং জেগুয়াং জানিয়ে দিয়েছেন চীন আমেরিকার এ পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে। মন্ত্রী বলেন, চীনও আমেরিকার বিভিন্ন ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করবে।

ব্র্যান্ডস্টাডকে ঝেং আরো জানান, চীনর শিনজিয়াং ও তিব্বত অঞ্চল এবং দক্ষিণ চীন সাগর নিয়ে মার্কিন সরকার সাম্প্রতিক সময়ে ‘খারাপ আচরণ’ করেছে। এসব বিষয়ে এর চেয়ে বেশি হস্তক্ষেপ করার ব্যাপারে চীনা মন্ত্রী ওয়াশিংটনকে সতর্ক করে দেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।