বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

১১ আগস্ট ২০২০, ১০:৩০:৪৮

ইসরায়েল এবার লেবাননের সাথে যুদ্ধের জন্য প্রস্তুত বলে হুঁশিয়ারি দিয়েছে। গতকাল সোমবার (১০ আগস্ট) দেশটির প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ এই হুঁশিয়ারি দেন। তেল আবিবের উপর যুদ্ধ চাপিয়ে দিলে ইসরায়েলও লেবাননের সাথে যুদ্ধ করতে প্রস্তুত বলে হুমকি দেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী।

তিনি বলেছেন, বিশ্বের কোনো দেশ আমাদের উপর যুদ্ধ চাপিয়ে দিলে ইসরায়েলও লেবাননকে আক্রমণ করবে। কেননা এখনই তাদের সঙ্গে যুদ্ধের মোক্ষম সময় এসেছে। নেসেট ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ডিফেন্স কমিটিকে দেওয়া ব্রিফিংয়ে গ্যান্টজ হুমকি দিয়ে জানিয়েছেন, যুদ্ধের মাধ্যমেই লেবাননের মারাত্মক পরিণতি হবে। তিনি বলেছেন, যদিও হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরাল্লাহ আমাদের বৃহত্তম শত্রু, তবে তিনি লেবাননের জন্যও বড় ধরনের সমস্যা।

গ্যান্টজ জোর দিয়ে বলেন, গত দশকে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি ভঙ্গুর ও অনিশ্চিত ছিল। যদিও এখন আর তা নেই। এসব কারণে ইসরায়েল সব সময় ইরানকে পারমাণবিক শক্তি অর্জন থেকে বিরত রাখার ও সিরিয়ার কার্যক্রম বন্ধের প্রচেষ্টা অব্যাহত রাখবে। গাজা উপত্যকা দখল প্রসঙ্গে গ্যান্টজ বলেন, ইসরায়েলে সম্পূর্ণ শান্তি ও সেখানে অবস্থিত ইহুদি ভাইদের ফিরিয়ে আনা ব্যতীত গাজার প্রতি আমাদের কোনো আগ্রহই নেই। উল্লেখ্য, ২০১৬ সালের এপ্রিলে ফিলিস্তিনের প্রতিরোধ দল হামাস চারজন ইসরায়েলি সেনাকে বন্দি করে। এছাড়াও গাজায় ২০১৪ সালে ইসরায়েলি সেনা অরন শোল নামে একজন নিখোঁজ হন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।