সুস্থ থাকতে যেসব সবজি খাবেন

৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৩১:১৫

করোনাকালীন এই মহামারিতে সুস্থ থাকাটাই আপনার জন্য বড় চ্যালেঞ্জ। আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যত শক্তিশালী হবে, অসুখ-বিসুখও তত দূরে থাকবে। ভাইরাসরূপী অদৃশ্য শত্রুকেও আটকে দেয়া সহজ হবে। এমন খাবার খেতে হবে যা পুষ্টি জোগায় এবং শরীর ভালো রাখে। আর সে কাজে তাজা শাক-সবজি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। খুব ভালো করে সবজি ধুয়ে, রান্না করে তবেই খাবেন। কাঁচা সবজি বা সালাদ খাওয়ার আগে বেশি সতর্ক থাকবেন।

শাকসবজি থেকে আমরা প্রচুর পুষ্টিগুণ পাই। সুস্থ রক্তচাপ বজায় রাখতে গেলে খাবারে পটাশিয়াম থাকা দরকার। লাল আলু, আলু, টমেটো, পালংশাক, ডাল, রাজমা ইত্যাদিতে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। আপনার খাবারে যত ফাইবার থাকবে, তত সহজে শরীর থেকে বেরিয়ে যাবে বর্জ্য পদার্থ, কোষ্ঠকাঠিন্যের সমস্যা কখনো ভোগাবে না। নিয়ন্ত্রণে থাকবে রক্তের কোলেস্টেরলের পরিমাণ, হার্টের অসুখ বিব্রত করবে না। ফাইবারযুক্ত খাবার খাওয়া মানে পেট ভরা থাকবে অনেকক্ষণ, ফলে বার বার ক্ষুধা পাওয়ার প্রশ্ন ওঠে না। তাই যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের বেশি করে সবজি খেতেই হবে। যেহেতু গরম পড়তে আরম্ভ করে দিয়েছে, তাই আপনাকে এমন সবজি বেছে নিতে হবে যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। যেমন ধরুন লাউ। লাউ আপনার শরীর আর্দ্র রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। যদি ক্যালোরির হিসেব করেন, তা হলে ১০০ গ্রাম লাউয়ে থাকে মাত্র ১২ ক্যালোরি। কুমড়োয় ক্যালোরির পরিমাণ একটু বেশি, আন্দাজ ২৬, কিন্তু তার ক্যারোটিন, পলিফেনল ও অ্যান্টি অক্সিড্যান্টের নানা গুণ আছে। খেতে হবে উচ্ছে বা করলা, তা লিভার ফাংশন ভালো রাখার পাশাপাশি ইমিউনিটিও বাড়ায়। শসা তো খাবেনই, বাদ দেবেন না লেবুও। রোজ আর কিছু না হোক, একটি লেবু অবশ্যই খান, ভিটামিন সি আপনাকে নানা রোগের সঙ্গে লড়াইয়ের শক্তি জোগাবে। বেগুন থেকে পাবেন প্রচুর ফাইবার, সবুজ বরবটি বা বিনসও খাওয়া ভালো। ভিন্ডি আর এঁচোড় খাওয়াও খুব জরুরি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।