বঙ্গবন্ধু ও সংবিধানের অবমাননা: ঢাবির শিক্ষক মোর্শেদ হাসানকে চাকরিচ্যুত

৯ সেপ্টেম্বর ২০২০, ৮:২৪:১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। বুধবার (৯ সেপ্টেম্বর) সিন্ডিকেটের এক সভায় তাকে অব্যাহতি দেয়া হয়। তার বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ ছিল। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত নিবন্ধনে অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান বঙ্গবন্ধু ও সংবিধানের অবমাননা করেছেন বলে অভিযোগ ওঠে। সে অভিযোগে গঠিত ট্রাইবুনালের সুপারিশক্রমে তাকে অব্যাহতি দেয়া হয়েছে।বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মু. সামাদ।

তিনি বলেন, অধ্যাপক মোর্শেদ হাসান খানকে ইতিহাস বিকৃতির অভিযোগে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। অধ্যাপক মোর্শেদ হাসান খান বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের যুগ্ম আহ্বায়ক।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর এক চিঠি পাঠিয়ে অধ্যাপক মোর্শেদের বিরুদ্ধে এমন সিদ্ধান্ত গ্রহণ না করতে অনুরোধ করেন সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম। যার অনুলিপি পাঠানো হয়, দুই প্রো-ভিসিসহ সিন্ডিকেটের অন্যসব সদস্যদের কাছেও। এদিকে চাকরি থেকে অব্যাহতি পাওয়া অধ্যাপক ড. মোর্শেদ হাসানের প্রতিক্রিয়া জানতে তার মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি কল রিসিভ করেননি। এছাড়াও সিন্ডিকেট শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে যুক্ত করতে সব ধরণের সহায়তা দিতে বিভাগ ও ইনস্টিটিউটকে নির্দেশনা দিয়েছে। তবে এখনই ক্যাম্পাস খোলার বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়নি সিন্ডিকেট।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।