এক মাসেও উদ্ধার হয়নি বশেমুরবিপ্রবির ১৫ কম্পিউটার, ধরাছোয়ার বাইরে মূলহোতারা

১৬ সেপ্টেম্বর ২০২০, ২:১৭:২৮

আশরাফুল আলম, বশেমুরবিপ্রবি থেকে: মাস পেরোলেও উদ্ধার সম্ভব হয়নি গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি থেকে চুরিকৃত ১৫টি কম্পিউটার। এমনকি অজানা রয়েছে চুরির ঘটনার মূলহোতা ছিলেন কে বা কারা।

তবে কম্পিউটার চুরির ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃক দায়েরকৃত মামলার তদন্ত কর্মকর্তা এস.আই মিজান বলেন, আমাদের তদন্ত কাজ অব্যাহত রয়েছে কিন্তু এখন পর্যন্ত চুরির সেই ১৫টি কম্পিউটার উদ্ধার করা সম্ভব হয়নি। তবে আমরা সর্বাত্মক ভাবে উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

পূর্বে চুরির ঘটনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৭জনকে গ্রেফতারের পর গত ১৬ আগস্ট গোপালগঞ্জ জেলা পুলিশের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে অ‌তি‌রিক্ত পু‌লিশ সুপার (সা‌র্কেল) মো: ছা‌নোয়ার হো‌সেন জানিয়েছিলেন আটককৃত আসামীরা নির্দেশদাতাদের নাম জানিয়েছে। কিন্তু এরপর প্রায় একমাস পার হলেও এখনও এ ঘটনায় আর কাউকে আটক করা হয় নি। তদন্তের স্বার্থে ওই সময়ে জেলা পুলিশের পক্ষ থেকে নির্দেশ দাতাদের নাম প্রকাশ করা হয় নি।

অপরদিকে, চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটি গত ৬ সেপ্টেম্বর তদন্ত প্রতিবেদন জমা দিলেও এখন পর্যন্ত কোনো সুরাহা হয়নি।

এ বিষয়ে বশেমুরবিপ্রবির রেজিস্ট্রার ড. নূরউদ্দিন আহমেদ জানিয়েছেন, ‘শৃঙ্খলা বোর্ডকে আমরা তদন্ত প্রতিবেদনের বিষয়ে অবহিত করেছি। কিন্তু শৃঙ্খলা বোর্ডের পক্ষ থেকে এখনও তদন্ত প্রতিবেদন চাওয়া হয় নি।’

উল্লেখ্য, ঈদের ছুটিতে বশেমুরবিপ্রবির কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ৪৯ টি কম্পিউটার চুরির ঘটনা ঘটলে পরবর্তীতে ১৩ আগস্ট রাতে রাজধানীর মহাখালী এলাকার ক্রিস্টাল ইন রেস্তোরায় গোপালগঞ্জ ও ঢাকার বানানী থানা পুলিশ যৌথ অভিযান চালিয়ে ৩৪ টি কম্পিউটার উদ্ধার করে এবং ২ জনকে গ্রেফতার করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।