করোনার জন্য জাতিসংঘে চীনকে দায়ী করলেন ট্রাম্প

২৩ সেপ্টেম্বর ২০২০, ১:১০:১৭

নিউইয়র্কে জাতিসংঘের বার্ষিক সাধারণ পরিষদে করোনা ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য আবারো চীনকে দোষারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই বক্তব্যে আমেরিকা ও চীনের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ল বলে মনে করছেন বিশ্লেষকরা। ট্রাম্প বলেছেন, ‘মহামারির জন্য চীনকে ‘জবাবদিহি’ করতে হবে।’

গতকাল মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাতে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে ভিডিও লিংকের মাধ্যমে দেয়া ভাষণে এ ট্রাম্প বলেছেন, চীনই করোনাভাইরাসকে ছড়ানোর সুযোগ দিয়েছে এবং বিশ্বকে সংক্রমিত করেছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার কারণে জাতিসংঘের উচিত চীনের কাছে ব্যাখ্যা দাবি করা। ট্রাম্প এর আগে গত এপ্রিলে যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এর জন্য চীনকে দায়ী করে এটিকে ‘চীনা ভাইরাস’ বলে কটাক্ষ করেছিলেন। মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, ইরানের পরমাণু সমঝোতা ‘সবচেয়ে খারাপ চুক্তি’ হওয়ার কারণে তিনি এটি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়েছেন এবং ইরানের বিরুদ্ধে ‘পক্ষাঘাত সৃষ্টিকারী’ নিষেধাজ্ঞা আরোপ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট এমন সময় পরমাণু সমঝোতা সম্পর্কে এ মন্তব্য করলেন যখন সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দেশগুলো অত্যন্ত জোরালো ভাষায় এই সমঝোতার প্রতি সমর্থন জানিয়েছে এবং যুক্তরাষ্ট্রের ইরানবিরোধী পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে অভিহিত করেছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।