‘মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলায় তহবিল জোগাবে বাংলাদেশ’

২৫ নভেম্বর ২০২০, ১০:৩৮:১৩

রোহিঙ্গা গণহত্যা নিয়ে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার ব্যয় নির্বাহের জন্য তহবিল সংগ্রহে প্রচারণা চালাবে বাংলাদেশ। ওআইসির সদস্য দেশগুলোকে এ আহ্বান জানানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মঙ্গলবার (২৪ নভেম্বর) রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসসকে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের বিরুদ্ধে মামলায় লড়াইয়ের জন্য গাম্বিয়ার আর্থিক সহায়তার প্রয়োজন রয়েছে। তাই এ বিষয়ে এগিয়ে আসতে ওআইসিভুক্ত দেশগুলোকে জোরালো আবেদন জানাবে বাংলাদেশ। আগামী ২৭ ও ২৮ নভেম্বর নাইজারে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন হবে, যেখানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের যোগ দেয়ার কথা রয়েছে।

সম্মেলনে রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে আশা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যা মিয়ানমারের জবাবদিহিতা ও বিচার নিশ্চিতে দেশটির ওপর নতুন চাপ সৃষ্টি করবে। রোহিঙ্গাদের ওপর সংঘটিত নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিয়ে গত বছরের ১১ নভেম্বর আইসিজেতে মামলা দায়ের করে আফ্রিকার মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ গাম্বিয়া।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।