প্রথম দিনেই ট্রাম্পের ১৫ পদক্ষেপ বাতিল করলেন বাইডেন

২১ জানুয়ারি ২০২১, ১০:১১:৩৭

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথম দিনেই ট্রাম্পের বির্তকিত ১৫ পদক্ষেপ ও আদেশ বাতিল করেছেন জো বাইডেন। এদিন তিনি ১৫টি নির্বাহী আদেশ ও দুটি দাপ্তরিক নথিতে সই করেছেন। স্থানীয় সময় বুধবার (২০ জানুয়ারি) ওভাল অফিসে এসব আদেশে সই করেন বাইডেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওইসব নির্বাহী আদেশে স্বাক্ষরের মধ্য দিয়ে বাইডেন বুঝিয়ে দিলেন, ট্রাম্পের নীতি পাল্টে দিতে তিনি দেরি করতে রাজি নন। এক টুইট বার্তায় জো বাইডেন বলেন, “সংকট মোকাবেলার ক্ষেত্রে অপচয় করার মতো কোনও সময় নেই”। প্রেসিডেন্ট বাইডেন যে পনেরটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তার প্রথমটিই ছিল করোনাভাইরাস মোকাবিলা বিষয়ে।এর বাইরে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে আছে জলবায়ু পরিবর্তন ও অভিবাসন।

বাইডেন তার সই করা নির্বাহী আদেশে মার্কিনিদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করেন। এছাড়া ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার যে সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন সেটি বাতিল করার জন্যও নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।