ডুডল দিয়ে বাংলা নববর্ষের শুভেচ্ছা গুগলের

১৪ এপ্রিল ২০২১, ১২:২২:২৪

রমনা বটমূল, চারুকলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে হচ্ছে না কোনো আনুষ্ঠানিকতা। প্রতীকী মঙ্গল শোভাযাত্রা কিংবা ভার্চ্যুয়াল আয়োজনের মধ্যেই সীমাবদ্ধ এবারের নববর্ষ।

বাঙালির ঐতিহ্য-আবেগের এ দিনে শুভেচ্ছা জানাতে ভুল করেনি অন্তর্জাল জায়ান্ট গুগল। তাদের হোমপেজে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে প্রকাশ করেছে বিশেষ ডুডল।

সম্প্রতি ডুডল দিয়ে  বাংলা নবর্ষের শুভেচ্ছা জানিয়েছে গুগল। আজ বুধবার গুগলের হোমপেজে নতুন বছর উপলক্ষ্যে এ বিশেষ ডুডল প্রদর্শিত হচ্ছে। বিশেষ কোনও দিন বা বিশেষ কোনও ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয় তাকে ডুডল বলা হয়। গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে।

এবারের ডুডলে কাগজের তৈরি নকশা করা মুখোশের ওপর রং-তুলির আঁচড় দিতে দেখা যায়। লাল, হলুদ, মেরুন, সবুজসহ বাহারি রঙে মুখোশকে সাজানো হয়। সাধারণত মঙ্গল শোভাযাত্রায় এ ধরনের মুখোশ ব্যবহার করা হয়ে থাকে।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারিতে গত বছর নববর্ষের মঙ্গল শোভাযাত্রা বাতিল করে দেয় সরকার। চলতি বছরেও দেশের কোথাও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা। এমনকি করোনা সংক্রমণ মোকাবিলায় সরকারের কঠোর বিধিনিষেধের কারণে ঘর থেকে বের হওয়াও মানা এবার।এই অবস্থায় পহেলা বৈশাখ বা নববর্ষ বরণে বাঙালিকে ঘরেই থাকতে হচ্ছে।বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণের মধ্যে পয়লা বৈশাখে কোনোভাবে জনসমাগম করা যাবে না বলে জানিয়ে দিয়েছে সরকার।

তবে ৭ এপ্রিল সরকার জানিয়েছে, ১৪ এপ্রিল বাংলা বর্ষবরণের আয়োজন অনলাইন বা ভার্চুয়াল প্ল্যাটফর্মে করা যাবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।