১৫ সেকেন্ডে কোকাকোলার ৩৪ হাজার কোটি টাকার ক্ষতি করলো রোনালদো

১৬ জুন ২০২১, ১০:২৬:৪৬

ক্রিস্টিয়ানো রোনালদো যে নিজেই একটা জলজ্যান্ত ব্রান্ড এটির পরিচয় বারবার দিয়ে আসছেন সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার। রিয়াল ছেড়ে যেদিন ইতালির ক্লাব জুভেন্টাসে যোগ দিলেন, তার এক সপ্তাহের মধ্যে জুভেন্টাসের শেয়ার মার্কেটে বিপুল পরিবর্তন লক্ষ্য করা যায়। তিনি যখন যা করেন তার ইমপ্যাক্ট সরাসরি পড়ে বিশ্ব বাজারে। এবার বিখ্যাত পানীয় কোকাকোলার বাজারে ধস নামিয়েছে পর্তুগীজ এই তারকা। রোনালদোর মাত্র ১৫ সেকেন্ডের এক কাণ্ডে কোকাকোলার ক্ষতি হয়েছে প্রায় ৩৪ হাজার কোটি টাকা!

গতকাল মঙ্গলবার (১৫ জুন) রাতে হাঙ্গেরির বিপক্ষে ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামে রোনালদোর পর্তুগাল। ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে সবাইকে কোক খাওয়া থেকে নিরুৎসাহিত করেছেন রোনালদো। সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে প্রথম ১৫ সেকেন্ডের মধ্যে তার সামনের টেবিলে রাখা কোকের বোতল সরিয়ে রাখেন। এবং সবাইকে কোকের বদলে পানি পান করার পরামর্শ দেন। আর এতেই নেমেছে কোকাকোলার বাজারে ধস। এরই মধ্যে প্রায় চারশ কোটি ডলার তথা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ হাজার কোটি টাকা (৩৩ হাজার ৯১৫ কোটি টাকা) খুইয়েছে কোকাকোলা কোম্পানি। তাদের শেয়ারবাজারের দরে নেমেছে এই বিশাল ধস।

সোমবার রোনালদোর এই বোতল সরানোর কাণ্ডের আগে কোকাকোলার প্রতিটি শেয়ারের দাম ছিল ৫৬.১ ডলার করে। সেদিনই সংবাদ সম্মেলনে কোকের বোতল সরিয়ে আলোচনার জন্ম দেন রোনালদো। আর এর ধাক্কা লাগে কোকাকোলার শেয়ার বাজারে। অর্থনীতিভিত্তিক বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, রোনালদোর ঐ বোতল সরানোর ভিডিও ভাইরাল হওয়ার পর কোকাকোলার প্রতিটি শেয়ারের মূল্য কমে হয়ে গিয়েছে ৫৫.২ ডলার। যার ফলে সামগ্রিকভাবে তাদের শেয়ারের দাম কমেছে ১.৬ শতাংশ এবং মার্কেট ভ্যালু কমে গেছে ৪০০ কোটি ডলার।

অবশ্য কোকাকোলা কোম্পানি জানাচ্ছে, শুরুতে একটা ধাক্কা লাগলেও, ধীরে ধীরে আবার বাড়ছে তাদের শেয়ারের দাম।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।