স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

২৭ জুলাই ২০২১, ৯:৪৩:২২

স্বেচ্ছাসেবক লীগ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ হাতে গড়া। সংগ্রাম ও সাফল্যের পথ বয়েচলা সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের গৌরবোজ্জ্বল ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১৯৯৪ সালের ২৭ জুলাই ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের সাবেক নেতাদের সমন্বয়ে সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন বর্তমানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহা উদ্দিন নাছিম।

এদিকে প্রতি বছর নানা কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠাবাষির্কী উদযাপন করলেও এবার একটু ভিন্ন আঙ্গিকে দিনটি পালন করা হবে। বৈশিক মহামারী করোনাভাইরাস ও চলমান বন্যা পরিস্থিতির কারণে এবার মানবিক ও সামাজিক নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করবে সংগঠনটির নেতাকর্মীরা।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির কথা জানাতে গিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, সারাদেশের কার্যালয়ে সকাল ৬টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৯টায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরস্থ ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ।

বিকাল সাড়ে ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ দলীয় কার্যালয়ে অত্যন্ত সীমিত পরিসরে স্বাস্থ্য-বিধি মেনে আলোচনা সভা হবে। এতে স্বেচ্ছাসেবক লীগের বিগত ১বছরের কার্যক্রম নিয়ে ৫ মি. ৩১ সে. এর ডকুমেন্টারি প্রদর্শন। অনুষ্ঠানে সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশ্যে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিকনির্দেশনামুলক ভাষণ দেবেন। এর আগে স্বেচ্ছাসেবার ১ বছর-২০১৯-২০২০ইং শিরোনামে প্রকাশিত গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে।

অনুষ্ঠান শেষে সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ে’র জন্মদিন উপলক্ষে কেক কাটা ও তার সু-স্বাস্থ্য কামনায় দোয়া অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ১৯৯৪ সালের ২৭ জুলাই ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের সাবেক নেতাদের সমন্বয়ে সংগঠনটি প্রতিষ্ঠা করেন আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনা। বর্তমানে আওয়ামীলীগের অন্যতম শক্তিশালী সহযোগী সংগঠন হিসেবে প্রমাণ রেখেছেন। প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন সাবেক ছাত্রনেতা কৃষিবিদ আফম বাহাউদ্দিন নাছিম ও সাধারণ সম্পাদক পংকজ নাথ এমপি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।