দেশে ২৪ ঘন্টায় করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

২৭ জুলাই ২০২১, ৬:১৭:০৯

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভা ইরাসে আক্রান্ত হয়ে ২৫৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মারা গেলেন ১৯ হাজার ৭৭৯ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৪ হাজার ১৯২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৯৪ হাজার ৭৫২ জন। গত ২৪ ঘন্টায় দেশে শনাক্তের হার অনুপাতে ২৮.৪৪ শতাংশ। মঙ্গলবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

দেশের বিভিন্ন জেলায় গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ দিয়ে ১৩৯ জনের মৃত্যু হয়েছে। আজ জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে এ তথ্য অনুসারে জানা যায়। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে এবং উপসর্গ নিয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে কুষ্টিয়া জেলায়। এ জেলায় ২২ জনের মৃত্যু হয়েছে। এরপরই রয়েছে রাজশাহী। এ জেলায় গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ২১ জনের মৃত্যু হয়েছে। এরপর ময়মনসিংহে ১৯ জন, বরিশালে ১৬ জন, পটুয়াখালিতে ২ জন, খুলনায় ১১ জন, যশোরে ২ জন, ফরিদপুরে ৯ জন, কুমিল্লায় ১০ জন, চাঁদপুরে ৬ জন, টাঙ্গাইলে ৫ জন, সিরাজগঞ্জে ৪ জন এবং চট্টগ্রামে ১৮ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ মৃত্যু। এছাড়া এ বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৩১০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষার তুলনায় করোনা শনাক্তের হার প্রায় ৩৯ শতাংশ।

গতকাল সারাদেশে জাতীয়ভাবে ঘোষিত করোনায় আক্রান্ত হয়ে ২৪৭ জনের মৃত্যু হয়। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৫২১ জনে। এদিনে শনাক্তের সংখ্যা ছিল ১৫ হাজার ১৯২ জনে। যা এ যাবত কালে দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

এদিকে বিশ্বজুড়ে ধীরে ধীরে কমতে শুরু করেছে করোনার ভয়াবহতা। আগে যেখানে দৈনিক আক্রান্তের হার ৫০ হাজারের বেশি থাকতো সেখানে সংখ্যাটি এখন ৩০ হাজারের আশেপাশে। অপরদিকে মৃত্যু হারেও এসেছে পরিবর্তন। বিশ্বে একদিনে আরও ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হলো করোনাভাইরাসে। এদিকে গেল ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় ৩০ হাজারের বেশি মানুষের ফলাফল এসেছে করোনা পজেটিভ। ফলে সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ কোটি ৫৩ লাখ ৪৪ হাজার ৭৭২ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪১ লাখ ৮২ হাজার ৮১৪ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৭ কোটি ৭১ লাখ ৮২ হাজার ১৫৭ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে মঙ্গলবার (২৭ জুলাই) সকালে এই তথ্য জানা গেছে। ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫২ লাখ ৮৭ হাজার ২৫৮ জন আর মারা গেছেন ৬ লাখ ২৭ হাজার ৩৯ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৪ লাখ ৩৯ হাজার ৭৬৪ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ২১ হাজার ৪১১ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৯৭ লাখ ৭ হাজার ৬৬২ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫০ হাজার ৫৮৬ জনের।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।