এবার রাবিতে ভর্তি পরীক্ষা দিবেন ৫৫ বছরের সেই বেলায়েত

২৪ জুলাই ২০২২, ৫:৩০:২৯

গাজীপুরের বেলায়েত শেখ (৫৫) ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বপ্নভঙ্গ হওয়ার পর নিজের লালিত স্বপ্নপূরণে এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষায় বসছেন। গত ১১ জুন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে স্বপ্নভঙ্গ হয় তার। তাই এবার স্বপ্নপূরণে রাবিতে ভর্তি পরীক্ষা দিতে আসছেন তিনি।

বেলায়েত শেখ জানান, আগামী মঙ্গলবার (২৬ জুলাই) ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটের প্রথম শিফটে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত মমতাজ উদ্দিন আহমেদ একাডেমিক বিল্ডিংয়ে ৪০৬ নম্বর কক্ষে পরীক্ষা দিবেন তিনি।

বেলায়েতের সাথে কথা হলে জানা, গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড এলাকার মৃত হাসেন আলী শেখ ও জয়গন বিবির ছেলে বেলায়েত শেখ।  ১৯৮৩ সালে আমি এসএসসি পরীক্ষার্থী ছিলাম। তখন বাবার অসুস্থতা এবং অভাবের তাড়নায় পরীক্ষা দিতে পারিনি। ফরম ফিলাপের টাকা দিয়ে বাবার চিকিৎসা করাতে হয়েছিল। এরপর ১৯৮৮ সালে পরীক্ষা দিতে চাইলাম। সে বছর শুরু হলো বন্যা।

তিনি আরও বলেন, ১৯৯০ সালেও পরীক্ষা দেওয়ার চেষ্টা করেছিলাম। কিন্তু পারিনি। সে সময় মা অসুস্থ হয়ে পড়েন। মায়ের কথা ভেবে বিয়ে করি। বাবার তখনও অভাব ছিল। সংসার চালাতে কষ্ট হচ্ছিল। ২৫-২৬ বছর একাধারে আমিই সংসার চালিয়েছি। চলতি বছর তিনি এইচএসসি (ভোকেশনাল) পাস করেন ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে। এর আগে ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে দাখিল (ভোকেশনাল) পাস করেন।

রাবিতে পরীক্ষার প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘১৭ দিন ধরে টানা আমি অসুস্থ ছিলাম। এখন কিছুটা পড়াশোনা করেছি। এই বয়সে এটা সাগর পাড়ি দেওয়ার মতো। এই শরীর নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে যাবো। নিজের সর্বোচ্চটা দিয়ে যেন স্বপ্নটা পূরণ করতে পারি।’

তিনি আরও বলেন, ‘সংসার পরিচালনা এবং কাজ করেও যে লেখাপড়া করা যায়, সেটা বর্তমান প্রজন্মকে দেখাতে চাই, সুশিক্ষায় শিক্ষিত হতে চাই, তাহলে দেশ উন্নত হবে, সমাজ উন্নত হবে। তাহলে আপনি কারোর ক্ষতি করতে পারবেন না।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।