সুষ্ঠুভাবে রাবির সি ইউনিটের পরিক্ষা অনুষ্ঠিত, উপস্থিতির হার ৮৭.৪৫

২৫ জুলাই ২০২২, ৮:৪৯:৩৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের বিজ্ঞান বিভাগের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯ টা থেকে শুরু হয়ে চারটি শিফতে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ১ম শিফট- ৮৯.৫৬, ২য় শিফট- ৮৯.১১, ৩য় শিফট- ৮৮.১১ এবং ৪র্থ শিফটের উপস্থিতি হার ছিলো ৮২.৮০ শতাংশ। সে হিসেবে গড়ে চার শিফটে উপস্থিতির হার- ৮৭.৪৫ শতাংশ।

সোমবার (২৫ জুলাই) বিকালে ভর্তি পরীক্ষা কমিটির সমন্বয়ক এ তথ্য নিশ্চিত করেন।

চারটি শিফটের প্রথম শিফটের পরীক্ষা বেলা ৯ টা থেকে শুরু হয়ে চলে ১০ টা পর্যন্ত। দ্বিতীয় শিফটে ১১টা থেকে ১২টা, তৃতীয় শিফটে ১ টা থেকে ২টা ও চতুর্থ শিফটের ভর্তি পরীক্ষা সাড়ে তিনটা থেকে শুরু হয়ে শেষ হয় বিকাল সাড়ে চার টায়। তবে এবছর ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করতে যায়নি রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞান বিভাগের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের ভর্তিযুদ্ধ। এ বছর ইউনিটটিতে ১ হাজার ৫৯৪ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৭ হাজার ২৩৭ জন ভর্তিচ্ছু৷ সেই হিসেবে একটি আসনের বিপরীতে লড়বে ৪২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

গত বছরের মতো এবারও ‘সি’ ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ নেওয়া হয়েছে, ছিল না কোনো লিখিত পরীক্ষা। ৮০ টি এমসিকিউ পরীক্ষার জন্য নির্ধারিত সময় ছিল ১ ঘন্টা। এ পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর কোনো নম্বর যোগ করে হবে না।

আগামীকাল মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই ব্যবসায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে রাবির ভর্তি পরীক্ষা।

এবারের ভর্তি পরীক্ষায় প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর রাবি ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৬ শত ৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে A ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, B ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং C ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৫০ হাজার ৪২৯ জন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।