দেশে প্রথম মাদক বিজ্ঞানী গ্রেফতার

২ আগস্ট ২০২২, ৫:২৯:৩৯

দেশের প্রথম মাদক বিজ্ঞানী ওনাইসী সাঈদ ওরফে রেয়ার সাঈদ (৩৮) নামের একজনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। যুক্তরাষ্ট্র থেকে লেখাপড়া শেষ করে দেশে ফিরে মাদক নিয়ে গবেষণা করতেন তিনি। আজ মঙ্গলবার (২ আগস্ট) দুপুরে রাজধানীর কারওয়ানবাজার সংলগ্ন র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

জানা গেছে, ওনাইসী সাঈদ ওরফে রেয়ার সাঈদ কুশ, হেম্প, মলি, ফেন্টানলের মতো মাদকর চাষ ও বাণিজ্যিকভাবে বাজারজাতকরণের উদ্দেশ্যে নিজের বাসায় তাপ নিয়ন্ত্রণ গ্রো-টেন্টও তৈরি করেছিলেন। ২০১৯ সাল থেকে পরিকল্পপিত ভাবে দেশে বিভিন্ন ধরণের মাদক নিয়ে আসতেন তিনি। এসব মাদক তিনি সাপ্লাই করতেন দেশের বিভিন্ন অভিজাত পার্টিতে।

এ ব্যাপারে খন্দকার আল মঈন জানান, ওনাইসী সাঈদ দেশের একটি ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াশোনা শেষ করে ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন (বিবিএ) করতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সেখানে বিবিএ শেষ করে মালয়েশিয়ায় পাড়ি জমান। সেখানেই মাস্টার অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) শেষ করেন। দেশে ফিরে বাবার টেক্সটাইল ব্যাবসা দেখাশোনার পাশাপাশি দেশে নতুন ধরণের মাদকের প্রচলন ও বাজার সৃষ্টির পরিকল্পনা করেন। বিদেশে যখন পড়াশোনা করতেন তখনই বিভিন্ন ধরণের মাদকের সঙ্গে পরিচিত হন তিনি।

তিনি আরও জানান, সাইদ বিভিন্ন ধরণের মাদক নিয়ে গবেষণা করলেও শুধুমাত্র ধূমপান ও মদে আসক্ত ছিলেন। মাদক উৎপাদনের প্ল্যান্ট তৈরি করেছিলেন নিজের বাসায়। তার ইচ্ছা ছিল নিত্যনতুন মাদক নিয়ে গবেষণা করে নিজেকে মাদক বিজ্ঞানী হিসেবে প্রতিষ্ঠিত করা। খন্দকার আল মঈন জানান, দেশে মাদক এক্সট্যাসির অন্যতম মূলহোতা সাঈদ। লেখাপড়া শেষ করে ২০১৪ সাল থেকেই বাংলাদেশে থাকতেন তিনি। তবে বিদেশে নিয়মিত যাতায়াত ছিল। দেশে জনপ্রিয়তা বাড়াতে নতুন ধরণের মাদক নিয়ে আসতেন সাঈদ।

গতকাল সোমবার (১ আগস্ট) মাদক বিজ্ঞানী সাঈদকে রাজধানীর গুলশান এলাকা থেকে গ্রেফতার করে র‍্যাব। তার গুলশানের বাসা থেকে ১০১ গ্রাম কুশ, ৬ গ্রাম হেম্প, ০.০৫ গ্রাম মলি, ১ গ্রাম ফেন্টানল, ১৮ গ্রাম কোকেন, ১২৩ পিচ এক্সট্যাসি, ২৮ পিচ এডারল ট্যাবলেট জব্দ করে র‌্যাব। পাওয়া যায় ২ কোটি ৪০ লাখ টাকা ও অন্তত ৫০ লাখ টাকার মার্কিন ডলার। এছাড়াও তার মোহাম্মদপুরের একটি ফ্লাট থেকেও তাপ নিয়ন্ত্রণ গ্রো-টেন্টের মাধ্যমে বিদেশি প্রজাতির কুশ তৈরির প্ল্যান্ট ও সেটআপ জব্দ করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।