এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ চান বেলায়েত

৩ আগস্ট ২০২২, ১০:২০:৪০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। মঙ্গলবার (২ অগাস্ট) রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এই ইউনিটেই পরীক্ষা দিয়েছিলেন বেলায়েত।

জানা যায়, বেলায়েত ‘এ’ ইউনিটের গ্রুপ-১ এ পরীক্ষা দেন। তার রোল নম্বর ছিল ১১৮৪১। প্রকাশিত ফলাফলে ১০০ নম্বরের মধ্যে বেলায়েত পেয়েছেন ১৭ দশমিক ৮৫ নম্বর। যেখানে পাস মার্ক নির্ধারণ করা হয়েছে ৪০। গত ২৬ জুলাই রাবির ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে দীর্ঘদিন অসুস্থ থাকায় রাবি ভর্তি প্রস্তুতি ভালো করে নিতে পারেননি বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন বেলায়েত। গত গত ১১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দেন তিনি। তবে তিনি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি।

এদিকে বেলায়েত শেখ গণমাধ্যমকে বলেন, অসুস্থ শরীর নিয়ে ভর্তি পরীক্ষা দিতে বসেছিলাম। শরীর কাঁপছিল। বৃত্ত ভরাট করতে পারিনি ঠিকঠাক মতো। মাত্র ৩৭টি বৃত্ত ভরাট করতে পেরেছি। আসলে আমার কপালটাই খারাপ। তবে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিক বিষয় নিয়ে পড়তে চান বেলায়েত।

তিনি বলেন, আমার তো সরকারি চাকরি হবে না আর। এখন আমার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চালিয়ে নেওয়ারও সামর্থ্য নেই। এখনো সাংবাদিকতার সঙ্গে আছি। যদি কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় আমাকে সাংবাদিকতায় পড়ার সুযোগ করে দেয়, আমি আজীবন তাদের প্রতি কৃতজ্ঞ থাকব।

উল্লেখ্য, ১৯৬৮ সালে জন্ম নেওয়া বেলায়েতের ছোটবেলা থেকেই পড়াশোনার প্রতি ছিল আগ্রহ। প্রবল আগ্রহ থাকলেও দারিদ্র্যের কারণে কূল পেয়ে উঠেননি তিনি। ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন বেলায়েত। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে উচ্চশিক্ষা নেওয়ার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় তাঁকে। ২০১৭ সালে ৫০ বছর বয়সে ভর্তি হন নবম শ্রেণিতে। এ বছর বেলায়েত ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল) জিপিএ ৪.৪৩ নিয়ে পাস করেন। এর আগে ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে মাধ্যমিক সমমান দাখিল (ভোকেশনাল) পাস করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।