জ্বালানি চ্যালেঞ্জ মোকাবিলায় আধুনিক প্রযুক্তির ওপর গুরুত্ব দিতে হবে

৩ আগস্ট ২০২২, ৮:৪৯:৪২

জ্বালানির চ্যালেঞ্জ মোকাবিলায় হাইড্রোজেনসহ নতুন নতুন উৎস ও আধুনিক প্রযুক্তির ওপর গুরুত্ব দিতে হবে বলে জানিয়েছনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, সাশ্রয়ী কার্যক্রম বাড়ানো আবশ্যক। ক্লিন এনার্জির প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

আজ বুধবার (৩ আগস্ট) সচিবালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। এ সময় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। আলাপকালে দুই দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। প্রতিমন্ত্রী বৈশ্বিক প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, জ্বালানির চ্যালেঞ্জ মোকাবিলায় হাইড্রোজেনসহ নতুন নতুন উৎস ও আধুনিক প্রযুক্তির ওপর গুরুত্ব দিতে হবে। ক্লিন এনার্জির প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে। নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়ে আছে। সৌর বিদ্যুতের জন্য বিদ্যুতের মূল্য ও জমির পরিমাণ অন্যতম প্রধান প্রতিবন্ধক। গ্রিডের আধুনিকায়নের জন্য কাজ করছি।

এসময় এনডিসি, ক্লাইমেট চেঞ্জ, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পাওয়ার শেয়ারিং, বিদ্যুৎ আমদানি, পারমাণবিক বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানি, সোলার হোম সিস্টেম, স্মার্ট গ্রিড, প্রাথমিক জ্বালানি, নেট মিটারিং সিস্টেম, ইলেকট্রিক ভেহিক্যাল, লিথিয়াম ব্যাটারি, অনসুর ও অফসুর বায়ু বিদ্যুৎ ইত্যাদি নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়। এ সময় অন্যদের মধ্যে সিনিয়র ক্লাইমেট অ্যান্ড এনভায়রনমেন্ট অ্যাডভাইজার আন্না ব্যালেন্স ক্লাইমেট চেঞ্জ পলিসি ম্যানেজার মারজান নূর উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।