জয়পুরহাটে সবজি বাজার অস্থীতশীল

৬ আগস্ট ২০২২, ৭:০৪:১০

জয়পুরহাটের হাটবাজার গুলোতে সবজির দাম বৃদ্ধি পাওয়ায় অস্থীতিশীল হয়ে পড়েছে সবজি বাজার। মরিচ এখনও ২৪০ থেকে ২৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। জেলার বিভিন্ন হাটবাজার ঘুরে জানা যায়, অতি বৃষ্টির কারনে এ সময় বাজারে সবজির আমদানী কমে যায়। ফলে দাম একটু চড়া থাকে। বর্তমান বাজারে কাঁচা মরিচের দাম ২৪০ টাকা থেকে ২৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। শনিবার জয়পুরহাটের হাট বার। জেলা শহরের নতুনহাট, পূর্ব বাজার, মাছ বাজার ঘুওে দেখা যায়, অন্যান্য সবজিও এক দিনের ব্যবধানে কেজিতে বৃদ্ধি পেয়েছে ৫ থেকে ১০ টাকা।

বিক্রেতারা জানান, বাজাওে আমদানী কম হওয়ায় দাম বেড়েছে। ৪০ টাকার কেজির করলা এখন বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি, বারো মাসি সজনা ২০০ টাকা কেজি, ৩০ টাকা কেজির পটল বিক্রি হচ্ছে ৪০ টাকা, ৩০ টাকার বেগুণ বিক্রি হচ্ছে ৪০ টাকা, ৪০ টাকার বরবটি বিক্রি হচ্ছে ৪৫ টাকা, ৩০ টাকার মূখি কচুর বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি , ৩০ টাকার ওল কচু বিক্রি হচ্ছে ৩৫ টাকা, ৪০ টাকার শসা ৬০ টাকা, ৩৫ টাকার চিচিঙ্গা ৪০ টাকা, ৪০ টাকার ঢেঁড়স ৪৫ টাকা, আলু প্রকার ভেদে ৩০ থেকে ৪০ টাকা কেজি, পেঁয়াজ কেজি প্রতি ৩০ থেকে ৪৫ টাকা, প্রতি পিচ লাউ ৩০ থেকে ৩৫ টাকা, ৩৫ টাকার বরবটি ৪০ টাকা ও মূলা ৪০ টাকা কেজি বিক্রি করতে দেখা যায়।

চালের বাজারে মোটা চাল বর্তমানে কেজি প্রতি ৫ থেকে ৭ টাকা বৃদ্ধি হয়ে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬২ টাকা এবং বিআর-২৮ ও ২৯ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৮ টাকা, জিরাশাইল, মিনিকেট, নাজিরশাইলম ও পাইজাম বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭২ টাকা ও বাঁশমতি ৭৫ থেকে ৮০ টাকা কেজি। এবার বাজারে টিসিবি’র পণ্য সরবরাহ থাকা পরেও বাজারে নিত্যপণ্যের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে বলে জানান ক্রেতা- বিক্রেতারা। জেলা শহরের সাহেব বাজারের নিত্যপণ্য বিক্রেতা মাহফুজুল হক, শাহীন ও বিপ্লব জানান, টিসিবি’র পণ্যের সঙ্গে ওএমএস চালু থাকায় সব কিছুর বাজার মূল্য কিছুটা হলেও স্থীতিশীল রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র জানায়, বৃষ্টিতে ফুলের সবজি কিছুটা ক্ষতিগ্রস্থ হয়। ফলে বাজারে আমদানী কমে যাওয়ায় দামটা বাড়ে। জেলার কৃষকরা অধিক লাভের আশায় আগাম জাতের ফসল চাষ করে থাকেন। এবারও আগাম সবজি চাষ শুরু হয়ে গেছে। ইতোমধ্যে ৩ হাজার ৬শ হেক্টর বিভিন্ন ধরনের সবজি চাষ হয়েছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: শফিকুল ইসলাম। নতুন সবজি ওঠা শুরু হলেই বাজারে সবজির দাম কমতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।