বাংলাদেশ সংকটময় পরিস্থিতিতে নেই: আইএমএফ

১৬ আগস্ট ২০২২, ১১:৫১:৫৪

বাংলাদেশ কোনও সংকটময় পরিস্থিতিতে নেই বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। মঙ্গলবার (১৬ আগস্ট) এক অনলাইন সভায় বাংলাদেশের চলমান অর্থনৈতিক পরিস্থিতি বিষয়ে আইএমএফ-এর এশিয়া অ্যান্ড প্যাসিফিক ডিপার্টমেন্টের ডিভিশন চিফ রাহুল আনন্দ এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ কোনো সংকটময় পরিস্থিতির মধ্যে নেই। দেশটির বাহ্যিক অবস্থান এ অঞ্চলের বিভিন্ন দেশের থেকে খুব আলাদা, যার সুফল পায় বাংলাদেশ।’ রাহুল আনান্দ বলেন, ‘বাংলাদেশের বৈদেশিক ঋণ তুলনামূলক কম। সেটা জিডিপির ১৪ শতাংশের কাছাকাছি। বাংলাদেশের ঋণ সংকটের ঝুঁকিও কম। দেশটির এ সংক্রান্ত পরিস্থিতি শ্রীলঙ্কার থেকে অনেক আলাদা। শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশকে কোনোভাবেই মেলানো যাবে না।’

তিনি আরও বলেন, বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কা থেকে ভিন্ন। দেশটির ঋণখেলাপির পথে যাওয়ার ঝুঁকিও কম। আইএমএফ বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত জানিয়ে তিনি বলেন, নীতিমালা ও প্রক্রিয়া অনুযায়ী আইএমএফ কর্মকর্তারা বাংলাদেশের সঙ্গে আলোচনা করবেন। বাংলাদেশের রিজার্ভের বিষয়ে রাহুল বলেন, বর্তমান রিজার্ভ দেশটির চার থেকে পাঁচ মাসের আমদানি ব্যয় মেটানোর জন্য যথেষ্ট।

জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রসঙ্গে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান বলেছেন, এর সাথে আইএমএফ এর কোনো সম্পর্ক নেই। বাংলাদেশের চাওয়া ঋণ নিয়ে অক্টোবরের শেষের দিকে আলোচনা শুরু হবে। এ অবস্থায় কোনো শর্ত দেওয়ার প্রশ্নই আসে না। তিনি বলেন, চলমান বৈশ্বিক সংকটে তৈরি হওয়া অথনৈতিক চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার শক্তি বাংলাদেশের আছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।