‘তেল-চিনির মূল্য বৃদ্ধির খেলা বন্ধ করুন’

১৮ নভেম্বর ২০২২, ১২:৩৪:১৩

সয়াবিন তেল ও চিনির দাম বৃদ্ধির নোংরা খেলা বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ)। শুক্রবার (১৮ নভেম্বর) দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া এক বিবৃতিতে এ আহ্বান জানান। তাদের দাবি, বোতলজাত সয়াবিন তেলের দাম ১২ টাকা এবং প্যাকেটজাত চিনির দাম ১৩ টাকা বাড়ানোয় জনজীবন দুর্বিষহ হয়ে পড়বে। এই পণ্য দুটির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অনৈতিক ও জনস্বার্থবিরোধী।

বিবৃতিতে আরও বলা হয়, পর্যায়ক্রমে তেল ও চিনির দাম বৃদ্ধি জনগণের ওপর নির্যাতন ছাড়া আর কিছুই নয়। বর্তমান দামই সাধারণ মানুষের নাগালের বাইরে। অথচ ব্যবসায়ীরা দাম আরও বাড়ানোর জন্য সক্রিয় হয়ে উঠেছেন। ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার মূল্যবৃদ্ধি নিম্নবিত্ত ও মধ্যবিত্তের জন্য চাপ তৈরি করবে।

দলটির নেতাদের দাবি, অসৎ ব্যবসায়ী সিন্ডিকেট আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির দোহাই দিয়ে সাধারণ মানুষের পকেট কেটে টাকা নিয়ে যাচ্ছে। অথচ বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনো দৃশ্যমান ও কার্যকর পদক্ষেপ জনগণের চোখে পড়েনি।

এ সময় ভোজ্যতেল ও চিনির বাজার সহনীয় পর্যায়ে রাখতে আমদানিকারকদের দুই পর্যায়ে ভ্যাট অব্যাহতি, অগ্রিম কর প্রত্যাহার এবং সরবরাহ ও খুচরা পর্যায়ে কমিশন যৌক্তিক করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানানো হয়। একইসঙ্গে ব্যবসায়ীরা যেন সুযোগ নিয়ে ইচ্ছামতো মূল্যবৃদ্ধির করতে না পারে সেদিকেও কঠোর নজরদারির আহ্বান জানান ন্যাপ নেতারা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।