প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

কুর্দি দমনে সিরিয়ায় ঢুকছেন তুরস্কের সেনারা

   
প্রকাশিত: ১০:৩৭ পূর্বাহ্ণ, ১০ অক্টোবর ২০১৯

A Turkish n armored vehicles patrol as they conduct a joint ground patrol with American forces in the so-called "safe zone" on the Syrian side of the border with Turkey, near the town of Tal Abyad, northeastern Syria, Friday, Oct.4, 2019. The patrols are part of a deal reached between Turkey and the United States to ease tensions between the allies over the presence of U.S.-backed Syrian Kurdish fighters in the area. (AP Photo/Baderkhan Ahmad)

কুর্দি সেনাদের নির্মূল করতে সিরিয়ার উত্তর-পূর্ব সীমান্তে সামরিক অভিযান চালানোর কথা জানিয়েছিল তুরস্ক। গত সোমবার ( ৭ অক্টোবর) কুর্দি সন্ত্রাসীদের আস্তানা গুড়িয়ে দিতে এ অভিযান চালানোর হবে বলে জানিয়েছিল এরদোগান সরকার। সামরিক অভিযানের প্রস্তুতি হিসেবে সিরিয়া সীমান্তে তুরস্কের সাঁজোয়া যান মোতায়েনের ছবি ও ভিডিও প্রকাশিত হয়েছিল। এবার সেই ধারাবাহিকতায় সেখানে সেনা পাঠানো শুরু করেছে তুরস্ক। বুধবার (৯ অক্টোবর) ভোরে সেনাবাহিনীর অগ্রবর্তী দলগুলো তাল আবায়েদ ও রাস আল-আইন শহরের দুটি পয়েন্ট দিয়ে সিরিয়ায় ঢুকে বলে জানা গেছে সংবাদমাধ্যম ডেইলি সাবাহর এক প্রতিবেদনে। প্রেসিডেন্ট এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, ‘সন্ত্রাসী আস্তানা গুঁড়িয়ে দিতেই তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে আঙ্কারা।’ তিনি জানান, সীমান্তে একটি ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠা করে সিরীয় শরণার্থীদের দেশে ফেরার পথ করে দিতে এ অভিযান হবে। এদিকে তুরস্কের অভিযান চালানোর ঘোষণার পর ওই অঞ্চল থেকে নিজেদের সেনা সরিয়ে নিতে শুরু করে যুক্তরাষ্ট্র। এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন ট্রাম্পের রিপাবলিকান মিত্ররাও।

এসএআর/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: