আসলেই কি পারবে বিএনপি

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৬, ০৩:৪৬ এএম

একজন সংবাদকর্মী হিসেবে সব সময়ই কমবেশি দেশ-বিদেশের খবরের খোঁজে থাকি। সম্প্রতি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সৌদি বাদশাহ আমন্ত্রণে হজ পালনে যাওয়া এবং একই সময় লন্ডন থেকে খালেদা পুত্র ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সৌদি সফর নিয়ে রাজনৈতিক অঙ্গনে জোর আলোচনা চলছে।

দেশের বুদ্ধিজীবী, পেশাজীবী, সাংবাদিক, শিক্ষক, রাজনৈতিক নেতাকর্মী, ছাত্র সমাজ, চাকরিজীবী ও শ্রমিকসহ সবাই কমবেশি সৌদিতে খালেদা তারেকের সাক্ষাৎ নিয়ে আলোচনার ঝড় তুলছেন। সবাই মনে করছেন বিএনপির এই দুই (খালেদা-তারেক) কাণ্ডরীর সৌদিতে একান্ত আলাপ বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিতে কিছুটা হলেও পরিবর্তন আনবে।

অন্যদিকে বিএনপির নেতাকর্মীরাও খালেদার এই সফর নিয়ে আশাবাদী। তারা মনে করছে, এবার দেশে ফিরে বিএনপি প্রধান এমন কোন সিদ্ধান্ত নিবেন যাতে তারা সরকারের সকল হামলা, মামলা ও নির্যাতনের হাত থেকে রেহাই পাবেন। পাশাপাশি একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে দীর্ঘ প্রায় এক যুগ ক্ষমতার বাইরে থেকে যে কষ্ট দুঃখ সহ্য করেছেন তা দূর করবেন।

তবে পূর্বের ইতিহাস দেখলে দেখা যায়, বার বার বিএনপির সিনিয়র নেতাদের ভুল পদক্ষেপের কারণে বিএনপি আন্দোলন সংগ্রামসহ রাজনৈতিক গেইমে সরকারের কাছে নাকানি চুবানি খেয়েছেন। তবে এবার বিএনপি ষষ্ঠ জাতীয় কাউন্সিলের মাধ্যমে পূর্নাঙ্গ কমিটি ঘোষণা করেছেন। পিছনের ভূলগুলো থেকে শিক্ষাও হয়তো নিয়েছেন। সব মিলিয়ে দেশের জাতীয়তাবাদী আদর্শের সকল মানুষ খালেদার দেশে ফেরা ও আগামী দিনের রাজনৈতিক সিদ্ধান্ত দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। আর যারা দেশের বর্তমান পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে চান তারাও বেশ আশাবাদী। এখন দেখার বিষয় খালেদা জিয়া সবাইকে পূর্বের ন্যায় হতাশ করবে, না একটা সঠিক সিদ্ধান্ত নিবেন যাতে দেশ ও জাতি উপকৃত হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: