সেলফি তোলেন কম আত্মবিশ্বাসী লোকেরা!

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৬, ০৪:০১ এএম

স্টাফ করেসপন্ডেন্ট:বিশ্ব শেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে কক্সবাজার পৌঁছে দিয়ে ঢাকায় ফেরছিল লিকপ্টারটি। এসময় পাইলটের পাশের সিটেই বসে ছিলেন শাহ আলম। তিনি পাইলটের কথা না মেনে দরজা খুলে ছবি তুলতে থাকেন। এক পর্যায়ে হেলিকপ্টারটির ভেতরে বাতাস ঢুকে রেজু নদী সংলগ্ন স্থানে বিধ্বস্ত হয়। আর এতে শাহ আলম (৩২) নিহত হন। বিজ্ঞাপনী সংস্থার কর্মকর্তা ছিলেন তিনি। গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর)এ দুর্ঘটনা ঘটে।

আর বিভিন্ন উৎসবে সেলফি তোলার প্রতিযোগিতা হতে পারে অনেক ভয়াবহ। গেল কোরবারি ঈদে সামাজিক যোগাযোগ মাধ্যমে পশু কোরবানি নিয়ে তোলা সেলফি নাড়া দিয়েছে অনেক বিবেকবান মানুষের হৃদয়ে।

বিশ্বের ঝুকিপূর্ণ সেলফির তালিকা আরো ভয়াবহ। ভবন কিংবা পাহাড়ের চূড়া, আগ্নেয়গিড়ি, হাঙ্গরের মুখের সামনে, সমুদ্র সাফিং, সাইক্লিংয়ের সময় তোলা হয়েছে ভয়াবহ সেলফি। শুধু তাই নয় গায়ে আগুন লাগার পর না নিভিয়ে সেলফি তোলার মতো অস্বাভাবিক ঘটনাও আছে। আর স্বজনের কবর খোরার সময় সেলফি তোলা কারো কারো কাছে ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে।

জানা যায়, ১৮৩৯ সালে যুক্তরাষ্ট্রের বাসিন্দা রবার্ট কর্নেলিয়াস নিজের ছবি তুলে সেলফি জনকের পরিচিতি পান। আর সেলফি তুলতে গিয়ে প্রথম মানুষ মারা যায় লেবাননে। বর্তমানে সেলফি দুর্ঘটনার প্রায় ৫০ শতাংশই ঘটে ভারতে। তাই এ হিড়ির থামাতে শহরের ১৬টি যায়গাকে ‘নো সেলফি জোন’ ঘোষণা করেছে দেশটির পুলিশ।

বিশেষজ্ঞরা বলছেন- মোবাইলে নিজের ছবি তুলে বার বার দেখেন কম আত্মবিশ্বাসী লোকেরা। আর হঠাৎ স্মার্ট হয়ে ওঠা লোকেরা নিজেকে প্রকাশ করার মানষিক চাপ থেকে বেশি বেশি সেলফি তুলেন। তাদের কমন সেন্সের অভাব আছে এবং তারা আত্মবিশ্বাসী নয়।

তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রযু্ক্তির অগ্রগতি থামানো যাবে না। তবে যে করেই হোক এর অপব্যবহার রোধ করতে হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: