আরো ৩ ক্ষেপণাস্ত্র উন্মোচন করবে ইরান

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৬, ০৬:১৮ এএম

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যে আরো তিন রকমের ক্ষেপণাস্ত্র উন্মোচন করবে তার দেশ। এর পাশাপাশি রাষ্ট্রীয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক ব্যালিস্টিক জুলফিকার ক্ষেপণাস্ত্রের উৎপাদন শুরু হয়েছে বলে তিনি জানান।

ইরানের পার্লামেন্ট পূর্ণাঙ্গ অধিবেশনে তিনি রোববার এ তথ্য তুলে ধরেন। ইরান-ইরাক আট বছর যুদ্ধের ৩৬তম বার্ষিকী উপলক্ষে যখন দেশে পবিত্র প্রতিরক্ষা সপ্তাহ পালন করা হচ্ছে তখন তিনি জাতীয় সংসদে এ তথ্য দিলেন। নতুন ক্ষেপণাস্ত্র তিনটি হচ্ছে দীর্ঘপাল্লার কাদির, সেজিল এবং খুররমশাহর।

আর জুলফিকার ক্ষেপণাস্ত্রের পাল্লা ৭৫০ কিলোমিটার। এ ক্ষেপণাস্ত্র একইসঙ্গে কয়েকটি ওয়ারহেড বহন করতে পারে এবং ভূমি ও বিমানবন্দরের টারমাকে অত্যন্ত নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

জেনারেল হোসেইন দেহকান জানান, “নতুন এসব ক্ষেপণাস্ত্র ইরানের প্রতিরক্ষা শক্তিতে অনেক বাড়িয়ে দেবে।” জেনারেল দেহকান আরো জানিয়েছেন, ভবিষ্যতে ইরান ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম -এমন ক্ষেপণাস্ত্র তৈরি করবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: