পাপন সাহেব, নাসিরের গুরুত্ব বুঝেছেন এবার?

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৬, ০৫:১৮ পিএম

সিরিজের প্রথম ম্যাচে ফিনিসারের অভাবে বাংলাদেশ দল হেরে যাওয়ার পর সাংবাদিকরা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে প্রশ্ন করেন, নাসির হোসেনকে কেন খেলানো হচ্ছে না? বোর্ড সভাপতি সঙ্গে সঙ্গে উল্টো প্রশ্ন ছুড়লেন সাংবাদিকদের দিকে। তিনি প্রশ্ন করলেন, ‘কার জায়গায়?’ অর্থাৎ কার জায়গায় নাসির হোসেনকে মাঠে নামাবেন তিনি সেই প্রশ্ন ছুড়ে দিলেন।

এই প্রশ্নের মাধ্যমে নাজমুল হাসান পাপন হয়ত বুঝিয়েছিলেন, যারা প্রথম ম্যাচে খেলেছে তারা সবাই-ই নাসির হোসেনের চেয়ে অনেক ভাল খেলোয়াড়! আমার প্রশ্ন, সবাই যদি নাসির হোসেনের চেয়ে এতই ভাল খেলোয়াড় তাহলে ৬ জন ব্যাটসম্যান মিলে জয়ের জন্য ৩৯ রান করতে পারেনি কেন? অনেকেই বলবেন, ক্রিকেট অনিশ্চয়তার খেলা। এখানে নিশ্চিত অনেক কিছুই অনিশ্চিত হয়ে যায়। তারপরেও আমি বলব, ওইদিনের ম্যাচটা আমরা হেরেছি নাসিরের মত ফিনিসারের ওভাবে। নাসির হোসেন যদি ওই ম্যাচে খেলত বাংলাদেশ হয়ত জিতে যেত।

এমন সহজ জয় হাতছাড়ার পর ফেসবুকে আমি দেখেছি নাসির হোসেনের জন্য ক্রিকেট প্রেমীদের ভালবাসা। প্রায় সবারই একই প্রশ্ন ছিল, নাসির হোসেনকে কেন মাঠে নামানো হচ্ছে না? ২০১৫ সাল থেকে উপেক্ষিত নাসির হোসেন। চলতি বছর এশিয়া কাপের স্কোয়াডে থাকলেও মাত্র একটি ম্যাচে তাকে মাঠে নামানো হয়েছে। আফগানিস্তান সিরিজে দলে রাখা হলেও ২২ গজের মাঠে নামানো হয়নি নাসির হোসেনকে। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে আলোচনায় থাকলেও আবারো তাকে হতাশ করলেন নির্বাচকরা। তাকে হতাশ করায় ঐদিন বিসিবিকেও হতাশ হতে হয়েছিল।

অবশেষে অনেক জল্পনা-কল্পনা শেষে রোববার দ্বিতীয় ম্যাচে মাঠে নামানো হল দীর্ঘদিনধরে জাতীয় দলে উপেক্ষিত নাসির হোসেনকে। মাঠে নেমেই যেন নাজমুল হাসান পাপনকে খেলার মাধ্যমে তার কথার জবাব দেয়ার জন্য প্রস্তুত ছিলেন নাসির। দিলেনও তাই। ব্যাটিংয়ে ৮ নম্বরে খেলতে নেমে ২৭ বলে করেন ২৭ রান। থাকেন অপরাজিত। এমন সময় গুরুত্বপুর্ন ২৭ রান সংগ্রহ করেন যখন বাংলাদেশ দল ব্যাটিং বিপর্যয়ে পড়ে ২০০ রান করতে পারত কি না তা নিয়েও তৈরি হয়েছিল সংশয়।

শুধু কি ব্যাটিংয়েই ভাল করেছেন বাংলাদেশ দলের ‘দ্য ফিনিসার’ পরিচিতি পাওয়া নাসির হোসেন? না, বোলিংয়েও রেখেছেন অনবদ্য অবধান। ১০ ওভার বল করে দিয়েছেন মাত্র ২৯ রান। যা গড়ে ওভার প্রতি ২.৯০ রান! নিয়েছেন মঈন আলীর উইকেটটিও। দীর্ঘদিন পরে মাঠে নেমে দেখিয়েছেন ঝলক। আর জবাব দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে। প্রত্যাশা রইল, এবার থেকে নাসির হোসেনের গুরুত্ব বুঝবেন তিনি।

লেখক: শাহাদাত হোসেন রাকিব
সাংবাদিক ও কলাম লেখক
ই-মেইল: [email protected]

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: