কথা বলার চেষ্টা খাদিজার !

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৬, ০৭:২৩ পিএম

অনলাইন ডেস্ক: চাচা আবদুল কুদ্দুসের ডাকে সাড়া দিয়েছেন রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন খাদিজা আক্তার নার্গিস। কথা বলার আপ্রাণ চেষ্টা করছেন। কিন্তু কথা বলতে পারেন না। ফ্যাল ফ্যাল করে সবার দিকে তাকিয়ে থাকেন। স্বজনরা জানান, গলায় অক্সিজেনের নল থাকার কারণে কথা বলতে পারছেন না তিনি। চিকিৎসকরা জানান, গলায় নল স্থাপন করা হয়েছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে প্যাসেকটিমি। খবর মানবজমিনের

প্রথমে মুখ দিয়ে অক্সিজেন দেয়া হচ্ছিলো। ক্রমান্বয়ে তার অবস্থার উন্নতি হওয়ায় গলায় ‘ছোটখাটো’ একটি অপারেশন করে সেখানে অক্সিজেনের নলটি স্থাপন করা হয়। ধীরে ধীরে খাদিজার শারীরিক উন্নতি হচ্ছে। গতকাল তার ডান হাতে অস্ত্রোপচার সম্পন্ন করেছেন চিকিৎসকরা। অস্ত্রোপচারটি কয়েক দিন আগে করার কথা থাকলেও খাদিজার বুকে কপ জমার কারণে গতকাল করা হয়েছে। স্কয়ার হাসপাতালের অর্থোপেডিক বিভাগের পরামর্শক ডা. মেসবাহ উদ্দিন আহমেদ জানান, ‘২টায় অপারেশন থিয়েটারে নিলেও অপারেশন শুরু হয় আরো পরে। প্রায় দুই ঘণ্টায় তার ডান হাতের অস্ত্রোপচার সফল হয়েছে। দ্রুত খাদিজার ডান হাতের অবস্থার পরিবর্তন হবে বলে জানান তিনি। বাম হাতের অস্ত্রোপচার সম্পর্কে এই চিকিৎসক বলেন, হামলায় এই কলেজছাত্রীর দুই হাতের আঙ্গুল বেশকিছু স্থানে গুরুতরভাবে কেটে গেছে। তবে যেহেতু তার বাম হাত এখনও অবশ, ওই হাত সচল করার জন্য চিকিৎসা দেয়া হচ্ছে। তাই ওই হাতে কবে অস্ত্রোপচার করা যাবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

খাদিজা আক্তার নার্গিসের ভাই চীনের একটি মেডিকেল কলেজের এমবিবিএস’র শেষ বর্ষের ছাত্র শাহীন আহমেদ জানান, ১১ই অক্টোবর থেকে ব্যথা দিলে হাত-পা নাড়াতো খাদিজা। কিছুদিন যাবৎ নাম ধরে ডাকলে বা কিছু জানতে চাইলে চোখ খুলে তাকায়। এখন কথা বলার চেষ্টা করে। কিন্তু কথা বলতে পারে না। চিকিৎসকদের বরাত দিয়ে শাহীন বলেন, চার-পাঁচ দিনের মধ্যে তার অক্সিজেনের নল খুলে দেয়া হবে। তখন খাদিজা কথা বলতে পারবেন বলেই আশা করছেন তিনি। অস্ত্রোপচারের পর খাদিজাকে স্কয়ার হাসপাতালের হাই ডিপেন্ডিসি ইউনিটে (এইচডিইউ) রাখা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: