মেহেদীময় প্রথম টেস্টের প্রথম দিন!

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৬, ১১:০৫ পিএম

চলতি বছরে অনুষ্ঠিত অনূর্ধ্ব বিশ্বাকাপে দেশের হয়ে নেতৃত্ব দিয়েছিলেন মেহেদী হাছান মিরাজ। হয়েছেন টূর্নামেন্ট সেরাও। আজ সাদা পোশাক গায়ে জড়িয়ে প্রথম বারের মতো টেস্ট খেলতে নেমেছেন তিনি। অভিষেকের দিনই তার আলো আলোকিত পুরো ইনিংস।

মিরাজ একাই তুলেনেন ৫ উইকেট। ৩৩ ওভার বল করে ৬৪ রান দিয়েছেন এ স্পিন অলরাউন্ডার। প্রথম দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২৫৮ রান।

বাংলাদেশের পক্ষে মিরাজ নেন ৫ উইকেট। এছাড়াও সাকিব নেন দুইটি উইকেট।ব্যাট করতে নেমে দলীয় মাত্র ২১ রানেই সাজঘরে ফিরে তিন টপ অর্ডারের ব্যাটসম্যান।অভিষিক্ত অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ তার ঘূর্ণিতে কাঁপন ধরিয়ে দেয় ইংল্যান্ড শিবিরে। নিজের পঞ্চম ওভারের পঞ্চম বলেই ইংল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানে তিনি। বেন ডাকেটকে সরাসরি বোল্ড আউট করে প্যাভিলিয়নে পাঠিয়ে দেন এ নবীন। মাত্র ১৪ রান ফিরেন বেন ডাকেট।

ঠিক পরের ওভারেই ইংলিশ অধিনায়ক কুককে বোল্ড করে সাজঘরে ফেরান সাকিব আল হাসান। মাত্র ৪ রান নিয়ে ফিরতে হয় ইংলিশ অধিনায়ককে। এরপর আবারও মিরাজের জাদু। ওভারের শেষ বলে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন গ্যারি ব্যাল্যান্সকে। বলে ব্যাটে বলে করতে না পারায় ব্যাল্যান্সের প্যাডে লাগে মিরাজের বল। জোরালো আবেদনের পরও আম্পায়ার সাড়া না দেওয়া থার্ড আম্পায়ারের শরণাপন্ন হন বাংলাদেশ। আর রিভিউতে টাইগারদের পক্ষে সিদ্ধান্ত গেলে । এতে মাত্র ১ রান করে সাজঘরে ফিরতে হল ব্যাল্যান্সকে।

লাঞ্চ বিরতির পর সাকিবকে বোলিংয়ে পাঠান মুশফিক। সাকিবের বলে একের পর এক আউট করলেও রিভিউতে রক্ষা পায় ইংলিশ ব্যাটসম্যানরা। তবে আবারও মিরাজের আঘাত। মিরজের বলে ফিরেন সেট হয়ে যাওয়া ব্যাটসম্যান রুট। সাজঘরে ফেরার পূর্বে তার সংগ্রহ ৪০।

রুটের বিদায়ে মঈন আলীর সাথে ২৩ রানের জুটি গড়ে স্টোকস। তবে সাকিবের ঘূর্ণিতে ১৮ নিয়েই সাজঘরে ফিরতে হয় তাকে।এর আগে আজ বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয় দুই দল। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংলিশ অধিনায়ক কুক। খেলাটি শুরু হয় বাংলাদেশ সময় সকাল ১০ টায়।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম অধিনায়ক ও উইকেট রক্ষক), সাকিব-আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

ইংল্যান্ড একাদশ: অ্যালিস্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, গ্যারি ব্যালান্স, গ্যারেথ বাট্টি, স্টুয়ার্ট ব্রড, বেন ডাকেট, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস ও ক্রিস ওকস।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: