তাইজুল-মিরাজে শেষ হলো ইংল্যান্ডের প্রথম ইনিংস

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৬, ০৬:০১ পিএম

ইংল্যান্ড সিরিজের প্রথম টেস্টে প্রথম দিনের ২৫৮ রানের সঙ্গে আর ৩৫ রান যোগ করেই ২৯৩ রানে গুটিয়ে যায় ইংলিশদের প্রথম ইনিংস। প্রথম দিন মিরাজের রাজ্বত্যের পর দ্বিতীয় দিনে তুইজুলের বলে সবকয়টি উইকেট হারিয়ে শেষ হয় সফরকারীদের ইনিংস।

প্রথম দিনে শেষে ৭ উইকেট হারিয়ে ২৫৮ রান ইংল্যান্ড। তিন উইকেট হাতে রেখে নামা ইংল্যান্ড দ্বিতীয় দিনের প্রথম বলেই ক্রিস ওকসকে হারান। তাইজুলের বলে ক্রিস ওকস একটু ঝুলিয়ে খেলতে গিয়ে ব্যাটের কানা লেগে বল চলে যায় মুমিনুল হকের হাতে। এরপর আবারও তাইজুল ইসলামের বলে দুর্দান্ত এক ক্যাচ ধরে আদিল রশিদকে (৫৪ বলে ২৬) বিদায় করেন সাব্বির রহমান।

প্রথম দিন ৫ উইকেট নেওয়া ইনিংসের ১০৬ তম ওভারে স্টুয়ার্ট ব্রডের ব্যাট ছুঁয়ে ক্যাচ আসে মুশফিকের কাছে। তবে আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন টাইগার অধিনায়ক। তাতে থার্ড আম্পায়ার সিদ্ধান্ত পাল্টায়, ৩৭ বলে ১৩ রান করে সাজঘরে ফিরে যান ব্রড।

এর আগে গতকাল বৃহস্পতিবার সকালে টস হেরে প্রথমে ফিল্ডিং করতে নামে বাংলাদেশ দল। ইংলিশদের ইনিংসের শুরুতেই আঘাত হানেন অভিষিক্ত মিরাজ আর সাকিব। এই দুই স্পিনারের ঘূর্ণি জাদুতে মাত্র ২১ রানেই ফিরে যান প্রথম সারির তিন ব্যাটসম্যান।

দশম ওভারে ইংলিশ শিবিরে প্রথম আঘাত হানেন মিরাজ। বেন ডাকেটকে সরাসরি বোল্ড আউট করেন এ নবীন। ঠিক পরের ওভারেই ইংলিশ অধিনায়ক কুককে বোল্ড করে সাজঘরে ফেরান সাকিব।

এরপর আবারও মিরাজ। এবার গ্যারি ব্যাল্যান্সকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। ওভারের শেষ বলে ব্যাটে বলে সংযোগ করতে না পারায় ব্যাল্যান্সের প্যাডে লাগে বল। জোরালো আবেদনের পর আম্পায়ার সাড়া না দেওয়ায় রিভিউর আবেদন করে টাইগাররা। ডিসিশন রিভিউ সিস্টেমে ফলটা এলো বাংলাদেশের পক্ষেই।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম অধিনায়ক ও উইকেট রক্ষক), সাকিব-আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

ইংল্যান্ড একাদশ: অ্যালিস্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, গ্যারি ব্যালান্স, গ্যারেথ বাট্টি, স্টুয়ার্ট ব্রড, বেন ডাকেট, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস ও ক্রিস ওকস।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: