ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবার নূন্যতম নম্বর তুলতে পারছে না জিপিএ-৫ প্রাপ্তরা

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৬, ০২:৩৭ পিএম

ঢাকা: জিপিএ-৫ পেলেও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবার ন্যূনতম নম্বর তুলতে পারছে না। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত না হওয়ায় শিক্ষার্থীরা ছিটকে পড়ছে উচ্চ শিক্ষা থেকে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পাসের হার আর জিপিএ-৫ এ রেকর্ড গড়ার প্রতিযোগিতা চলছে কয়েক বছর ধরে। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া হাজার হাজার শিক্ষার্থী বাংলা ও ইংরেজিতে ন্যূনতম পাস মার্কস তুলতে পারছে না।

চলতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটের পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক ফেলের রেকর্ড হয়েছে, পাস করেছে মাত্র ৫.৫২ ভাগ শিক্ষার্থী। এক্ষেত্রে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে না পারলে সহসায় এমন বিপর্যয় কাটবে না বলে মত দিয়েছেন শিক্ষাবিদরা।

জ্ঞানার্জনের চেয়ে ভাল জিপিএ প্রাপ্তি কে বেশি উৎসাহ দেয়ার প্রবণতা দেশের শিক্ষাব্যবস্থাকে দীর্ঘমেয়াদী সংকটের দিকে নিয়ে যাচ্ছে বলে মত শিক্ষাবিদদের।

সংকট থেকে উত্তরণে শিক্ষার্থীদের ভাষা শিক্ষার দিকে অধিক মনোযোগী হবার পরামর্শ দিলেন ঢাকা বিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: