আক্কেলপুরে বেপরোয়া হয়ে ওঠেছে আলুবীজ ব্যবসায়ীরা 

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৬, ১১:২৪ পিএম

জয়পুরহাটের আক্কেলপুরে গত বছরের লোকশানের বোঝা মাথায় নিয়ে এবার আগাম হিসেবে আড়াই হাজার হেক্টর জমিতে আলুচাষের প্রস্তুতি গ্রহন করেছেন চাষীরা। এ বিষয়ে একটি সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হবার পর আলুবীজ ব্যবসায়ীরা আরো ক্ষিপ্ত হয়ে প্রাণনাশের হুমকি দিতে দ্বিধাবোধ করছেন না গণমাধ্যম কর্মীদের। তাদের অপরাধ আড়াল করতে নানা কৌশল গ্রহন করছেন আলু বীজ ব্যবসায়ী ও তাদের দোসররা।দেশের বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় শষ্য ভান্ডার বলে খ্যাত আক্কেলপুর উপজেলায় এবার আগাম জাতের প্রায় আড়াই হাজার হেক্টর জমিতে আলু চাষের প্রস্তুতি ও নি¤œ মানের আলুবীজে বাজার সয়লাভ কৃষক প্রতারিত শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর এসব অনুমোদনহীন বীজ ব্যবসায়ীদের নিয়ে গত ১৭ অক্টোবর উপজেলা পরিষদ অডিটরিয়ামে হলে উপজেলা কৃষি বিভাগ ও বিআরডিপি-র পক্ষথেকে বৈঠৈক হয়। বৈঠকে যে কোনো বীজ ব্যবসায় সংক্রান্ত খবর প্রকাশ করায় গণমাধ্যম কর্মীকে প্রাণনাশের হুমকি প্রদর্শন করেন দু’জন আলুবীজ ব্যবসায়ী। যা সম্পুর্ন অন্যায় অবমাননাকর, মানাহনিকর, ভীতি ও সাংঘর্ষিক। এ বিষয়ে থানায় একটি সাধারন ডায়েরী করা হয়। এতে আরো ক্ষিপÍ হন ওই দুই ব্যবসায়ী ও তার দোসরা।

প্রতিবাদের জড় ওঠে গণমাধ্যম সহ বিভিন্ন মহল থেকে। নিজেদের অপরাধ আড়াল করতে শুধুমাত্র একটি পত্রিকার খবর কে মিথ্যা ও অসত্য বলে বিজ্ঞাপন হিসেবে প্রকাশিত সংবাদের প্রতিবাদ দিয়ে নিজেদের অপকর্ম আড়াল করার চেষ্টা চালিয়েছেন।
এ বিষয়ে উপজেলার একাধিক গ্রামের আলুচাষী, জয়নাল আবেদীন, শাহজালাল,আবু হোসেন, ছাওদেক আলী, বিপ্লব, আকরাম হোসেন , বেলাল হোসেন, মোত্তালেব হোসেন, আজাহার আলী, আলমম নয়ন , নিশি চন্দ্র, বিমল চন্দ্র , আব্দুল লতিফ, সেকেন্দার আলী, মাসুদ,সেন্টুমিয়া, আবু কালাম , দেলোয়ার হোসেন, রতন, সেকেন্দার হোসেন, নুর ইসলাম, শাওন মুক্তার হোসেন, নির্ম্মল, সহ শতাধিক আলুচাষী দবী করে বলেন উপজেলার আলুব্যবসায়ীরা মিথ্যা কথা বলে কৃষকদের ভুল বুঝিয়ে নি¤œ মানের আলূবীজ বেশি দামে তাদের নিকট বিক্রি করে ভোক্তা অধিকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন। কৃষকরা লাভের পরিবর্তে লোকশানে ফেলেছেন প্রতি বছর।
উল্লেখিত বিষয়ের আলোকে সংশ্লিষ্টরা অতিস্বত্বর এ সব অনুমোদনহীন আলুবীজ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করবেন এ প্রত্যাশা সকলের।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: