হলো না টাইগারদের ঐতিহাসিক জয়

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৬, ০৪:২৩ পিএম

ক্রিকেটের জনক তারা। বিশ্ব ক্রিকেটকে শাসন করছে দলটি। ওয়াডে ক্রিকেটে এখন পর্যন্ত ইংল্যান্ডের সাথে ১৮ বারের দেখায় ৪টিতে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ।

আর টেস্টে গত আট বারের দেখা একটিও জয় পায়নি টাইগার বাহিনী। তবে নবম বারের দেখায় ঐতিহাসিক জয়ের খুব কাছে গিয়েও পারলা না বাংলাদেশ।

সিরিজের প্রথম টেস্টে দ্বিতীয় ইনিংসে সর্বমোট ২৮৬ রানের লক্ষ্য বেধে দেয় ইংলিশরা। জাবাবে ৮১.৩ ওভারে সব উইকেট হারিয়ে ২৪৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে ২২ রানে জয় পায় সফরকারীরা।

পঞ্চম দিনে বাংলাদেশর লক্ষ্য ছিল মাত্র ৩৩ রান। উইকেটে ছিলেন দুর্দান্ত ফর্মে থাকা সাব্বির রহমান ও তার সঙ্গী তাইজুল ইসলাম। উপরে ছিলেন শফিউল ইসলাম। কিন্তু মাত্র ১০ রান যোগ করেই বিদায় নেন তাইজুল ও শফিউল । ফলে আরও একটি স্বপ্নের অপমৃত্যু ঘটে। হলোনা টাইগারদের ইতিহাস গড়া।

আজ সোমবার সকালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগের দিনের আট উইকেটে ২৫৩ রান নিয়ে ব্যাট করতে নামে টাইগাররা। সে সাথে মাত্র ১০ রান যোগ করতেই বেন স্টোকসের বলে এলবিডব্লিউর ফাঁদে পরে বিদায় নেন গতকালকের সেট ব্যাটসম্যান তাইজুল ইসলাম। ঠিক দুই বল পর আবার এলবিডব্লিউর ফাঁদে পরে বিদায় নেন শফিউলও।

এর আগে চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ২৮৬ রানের টার্গেট তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করে টাইগার দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস।
তবে সবাইকে হতাশ করে মাত্র ৯ রানে বিদায় নেন বাংলাদেশের সেরা উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। মইন আলির বলে শর্ট লেগে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন তামিম।

তামিমের বিদায়ের পর মুমিনুলকে সঙ্গে নিয়ে জয়ের পথে এগিয়ে যাচ্ছিল ইমরুল। তবে আদিল রশিদের বলে সুইপ করতে গিয়ে রুটের হাতে তুলাবন্দি হয়ে ৪৩ রান নিয়ে সাজঘরে ফিরে যান ইমরুল।

এবার মাহমুদউল্লাহর সঙ্গে জুটি গড়েন মুমিনুল। তবে ২২ রানে থামে তাদের জুটি। প্রথম ইনংসি গোল্ডেন ডাক মারার পর দ্বিতীয় ইনিংসে মাত্র ২৭ রান করে গ্যারেথ ব্যাটির বলে এলবির শিকার হন মুমিনুল। আর মুমিনুলে দেখানো পথেই হাঁটেন মাহমুদউল্লাহ। গ্যারেথ ব্যাটির বলেই এলবি আউট হয়ে ১৭ রান নিয়ে ফেরেন তিনিও।

বল হাতে যেমন জ্বলে উঠেছিল সাবিক ঠিক ব্যাট হাতেও জ্বলে উঠবে এমনটাই আশা করেছিল ক্রিকেট প্রেমিরা। তবে সবাইকে হতাশ করে মঈন আলির বলে জনি বেয়ারস্টোর তালুবন্দি হন সাকিব। প্যাভিলিয়নে ফেরার পূর্বে ব্যাট থেকে আসে ২৪ রান।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮০.১ ওভার ব্যাট করে সবকয়টি উইকেট হারিয় ২৪০ রান সংগ্রহ করে সফরকারীরা। সে সাথে প্রথম ইনিংসের ৪৫ রান যুক্ত হয়ে টাইগারদের সামনে ২৮৬ লক্ষ্য দাঁড়ায়।

তৃতীয় দিন শেষে, দ্বিতীয় ইনিংসে আট উইকেট হারিয়ে ২২৮ রান সংগ্রহ করে ইংলিশরা। চতুর্থদিনের শুরুতেই উইকেট হারায় ইংল্যান্ড। আগের দিনের ২২৮ রানের সাথে মাত্র ১২ রান যুক্ত করতেই বাকি দুই উইকেট হারিয়ে ইনিংস শেষ হয় তাদের।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশকে মাত্র ২৪৮ রানে বেধে রেখে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড।

প্রথম ইনিংসে টাইগারদের থেকে ৪৫ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নামে সফরকারীরা । প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলতে নামা অ্যালিস্টার কুক। অভিষিক্ত মেহেদী হাসান মিরাজের বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে মাত্র ১২ রান নিয়ে সাজঘরে ফেরেন তিনি।

এরপর ইংলিশ শিবিরে আঘাত হানেন টাইগার অলরাউন্ডার সাকিব। জো রুটকে মাত্র ১ রানেই এলবিডব্লিউয়ে ফাঁদে ফেলেন এই বাঁ-হাতি স্পিনার। নিজের পরের ওভারেই মুমিনুলের তালুবন্দি করে ডাকেটকে (১৫) সাজঘরে ফেরান বিশ্বসেরা এই অলরাউন্ডার। ফলে মাত্র ২৮ রানে তিন উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংলিশরা।

মধ্যাহ্ন বিরতির পর সে চাপ আর কয়েক গুণ বাড়িয়ে তোলেন স্পিনার তাইজুল ইসলাম। তাইজুলের বলে কায়েসের দুর্দান্ত এক ক্যাচে সাজঘরে ফিরে যান গ্যারি ব্যালান্স। সাজঘরে ফেরার পূর্বে তার সংগ্রহ ছিল মাত্র ৯ রান। এরপর ইংলিশদের প্রথম ইনিংসের সেরা ব্যাটসম্যান মঈন আলি দলের হাল ধরার চেষ্টা করেন। তবে সাকিবের বলে সুইপ করতে গিয়ে মঈনের (১৪) গ্লাভস ছুঁয়ে আসা বল ঝাঁপিয়ে নিজের তালুবন্দি করেন মুশফিক।

বাংলাদেশের পক্ষে ৮৫ রানে ৫টি উইকেট নিয়েছেন সাকিব। এছাড়া ৪১ রান খরচ করে দুইটি উইকেট নেন তাইজুল এবং মিরাজ ও রাব্বি ও নেন একটি করে উইকেট ।

এর আগে শনিবার ২২১ রান নিয়ে তৃতীয় দিন ব্যাট শুরু করে বাংলাদেশ। মাত্র ২৭ রান যুক্ত করেই ২৪৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: