বৃষ্টিভেজা লোকোজো সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৬, ০৪:৫১ পিএম

বাইরে ম্যারাথন বৃষ্টি। তারপরেও মানুষের মিলন মেলা। একজন নয়, দু’জন নয়, চার- চার জন ভারতীয় শিল্পীর গান বলে কথা! হোক না বৃষ্টি কিংবা তুষার ঝড় তাতে কি? প্রাকৃতিক দুর্যোগতো থাকবেই তাই বলে কী এমন সঙ্গীত সন্ধ্যা কি মিস করা যায়! তাইতো প্রচন্ড বৃষ্টি উপেক্ষা করে বিপুল সংখ্যক প্রবাসীরা উপস্থিত হয়েছিলেন মন্ট্রিয়লের লোকোজো আয়োজিত সঙ্গীত মূখর সন্ধ্যায়। গতকাল ২২ অক্টোবর শনিবার মন্ট্রিয়লের সেন্ট হেনরী স্কুলের বিশাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে প্রত্যাশিত ঈদ ও শারদীয় পুনর্মিলনী সাংস্কৃতিক সন্ধ্যা। দু’দিন ধরে বিরামহীন বৃষ্টিতে অনুষ্ঠানের কিছুটা ছন্দপতন ঘটলেও বিপুল সংখ্যক প্রবাসীরা কিছুটা শৈত্য প্রবাহ আর কাকভেজা হয়ে অনুষ্ঠানটি দেখতে আসেন। সঙ্গীত শিল্পী কিংবা আয়োজকরা উপস্থিত দর্শক শ্রোতার মন জয় করতে পেরেছেন বলে অনুমান করা যায় মুহঃ মুহঃ করতালি আর আনন্দ চিৎকারে। বৃষ্টির কারণে অনুষ্ঠানটি নির্ধারিত সময়ের কিছুটা বিলম্বে শুরু হলে অনুষ্ঠানটি শেষ হতে মধ্যরাত পের হয়ে যায়।

লোকোজো মন্ট্রিয়লের শিল্পীদের সঙ্গীত পরিবেশনার মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। শিশু নৃত্য শিল্পীদের পরিবেশনার পরই সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজকদের অন্যতম, ব্যবসায়ী অনুপ কুমার চৌধুরী । এর পরই ভারতের খ্যাতিমান বাংলা বক্স শিল্পী ঋদ্ধি বন্দ্যোপধ্যায় গীতিকার প্রতুল মুখোপাধ্যায় এর বিখ্যাত ‘আমি আমার আমিকে চিরদিন-এই বাংলায় খুঁজে পাই।।’ দেশাত্ববোধক গান দিয়ে শুরু করেন অতিথি শিল্পীদের গানের অনুষ্ঠান। অন্যান্য শিল্পীদের গানের পূর্বে মন্ট্রিয়লের সুনামধন্য নন্দিত নৃত্য শিল্পীদের তত্ত্ববধানে রঙ্গিলা গ্রুপ ও পুর্ণা তালমিলা’র দল নৃত্য পরিবেশন করে।

ভারতের জি বাংলার টিভি রিয়েলিটি শো সারেগামাপা’র একাধিক কণ্ঠশিল্পী দিপায়ন ব্যানার্জী ও সুস্মিতা চক্রবর্তী ও ষ্টার টিভি ভারত কি শান তথাগত সেনগুপ্ত ধারাবাহিকভাবে বাংলা ও হিন্দি গান পরিবেশন করে কয়েক ঘন্টা ‍ুউপস্থিত দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন।
পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন মন্ট্রিয়লের সুপরিচিত উপস্থাপনাখ্যাত শর্মিলা ধর ও শক্তিব্রত হালদার মানু। সত্যিই, একটি অপূর্ব সুন্দর সঙ্গীত সন্ধ্যা ছিলো সেটি। অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন উপস্থিত দর্শক শ্রোতারা আয়োজকদেরকে। বছরে একটি হলেও এধরনের নান্দনিক অনুষ্ঠানের আয়োজন হবে এ প্রত্যাশা প্রবাসীদের।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: